বন্যপ্রাণী অবৈধ সংরক্ষণ: যুবলীগ নেতার ছেলে গ্রেপ্তার

বগুড়ায় বন্যপ্রাণী শিকারের অপরাধে শেরপুর উপজেলা যুবলীগ সভাপতির ছেলেসহ তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2019, 07:15 AM
Updated : 1 Oct 2019, 11:21 AM

মঙ্গলবার সকালে র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, র‌্যাব-১২ সদস্যরা বগুড়ার শেরপুরে আগের দিন অভিযান চালিয়ে অবৈধভাবে বন্য ‘প্রাণী শিকার ও হেফাজতে রাখার অপরাধে’ তাদের গ্রেপ্তারের সময় পাঁচটি বন্য তক্ষক উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তার মো. শামসুজ্জোহা বিন তারেক নিয়ন (২০) বগুড়ার শেরপুর উপজেলা যুবলীগ সভাপতি ও শহরের বারদুয়ারীপাড়ার তারিকুল ইসলাম তারেকের ছেলে।

তার সঙ্গে মো. নূরুন্নবী (৫০) উপজেলার চকধলী গ্রামের মৃত দলিল উদ্দিন মন্ডলের ছেলে এবং মো. মাকেজ আলী শেখ (৩২) একই উপজেলার মির্জাপুর গ্রামের শুকুর আলীর ছেলেও গ্রেপ্তার হয়েছেন।

ঘটনার বিবরণ দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার বিকেল সাড়ে ৩টায় র‌্যাব-১২ বগুড়া ক্যাম্পের একটি দল বগুড়া জেলার শেরপুর থানার বারদুয়ারীপাড়াস্থ মো. শফিকুল ইসলাম রাঞ্জুর পঞ্চম তলা ভবনের চতুর্থ তলায় অভিযান পরিচালনা করে অবৈধভাবে পাঁচটি বন্য প্রাণী শিকার এবং হেফাজতে রাখার অপরাধে তিনজনকে গ্রেপ্তার করেছে।

গ্রেপ্তার আসামিরা দীর্ঘদিন থেকে ‘অবৈধভাবে বন্যপ্রাণী তক্ষক শিকার ও হেফাজতে রেখে বিভিন্ন এলাকার মানুষকে ‘প্রতারণা করে আসছিল।’

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য বগুড়া শেরপুর থানায় আসামিদের হস্তান্তর করা হয়েছে।

পাঁচটি বন্যপ্রাণী উদ্ধার করে থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানানো হয়েছে।

শেরপুর থানার ওসি হুমায়ুন কবির জানান, এ ঘটনায় র‌্যাব-১২ বাদী হয়ে একটি মামলা করেছে। ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাদের বগুড়া আদালতে পাঠানো হয়েছে।