বাসদের তিস্তামুখী রোড মার্চ

তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায়ের দাবিতে বগুড়া থেকে তিস্তা অভিমুখে রোড মার্চ শুরু করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2019, 05:42 PM
Updated : 20 March 2019, 05:42 PM

বুধবার দুপুর দেড়টায় বগুড়া শহরের সাতমাথা থেকে কর্মসূচি শুরু হয়। তিস্তা ব্যারেজ সংলগ্ন সাধু বাজারে গিয়ে শেষ হবে বৃহস্পতিবার।

এতে নেতৃত্ব দেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, কেন্দ্রীয় সদস্য বজলুর রশীদ ফিরোজ, জেলা আহ্বায়ক সাইফুল ইসলাম পল্টু প্রমুখ।

মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশে বাসদ নেতৃবৃন্দ বলেন, ভারতের পানি আগ্রাসন ও সরকারের ভুল পানি নীতির কারণে দেশ মরুভূমিতে পরিণত হতে চলেছে।

তারা বলেন, তিস্তা ভারতের আগ্রাসনের শিকার। বাঁধ, ব্যারেজ, পানি বিদ্যুৎ প্রকল্প স্থাপন করে তিস্তার সব পানি উজানে প্রত্যাহার করে নেওয়ায় নদীটি আজ মৃত প্রায়। কখনও কেন্দ্র কখনও রাজ্যের দোহাই দিয়ে ভারত বাংলাদেশের মানুষের সঙ্গে প্রতারণা করে চলেছে। তার প্রতিবাদেই এই রোড মার্চ।

সমাবেশে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও বক্তব্য রাখেন বাসদ নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল, সিরাজগঞ্জ জেলা আহ্বায়ক নবকুমার কর্মকার, বগুড়া জেলা সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল, নাটোর জেলা নেতা দেবাশীষ রায়, রাজশাহী জেলা আহ্বায়ক আলফাজ হোসেন যুবরাজ প্রমুখ।

এই রোডমার্চ বগুড়ার মহাস্থানগড়, মোকামতলা, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, পলাশবাড়ী, রংপুরের পীরগঞ্জ, শঠিবাড়ী, মিঠাপুকুরে সমাবেশ করে বুধবার রংপুরে রাত্রিযাপন করবে।

২১ মার্চ সকাল ১০টায় রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে সভার পর পাগলাপীর, জলঢাকা, চাপানীহাটে পথসভা শেষ করে তিস্তা ব্যারেজ সংলগ্ন সাধু বাজারে গিয়ে মূল সমাবেশে মিলিত হবে।