শাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব শুরু

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাত দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব শুরু হয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2017, 10:08 AM
Updated : 2 Nov 2017, 10:09 AM

বৃহস্পতিবার দুপুরে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন দিক থিয়েটারের উপদেষ্টা ও বাংলা বিভাগের অধ্যাপক ফারাজানা সিদ্দিকা রনি ও প্রক্টর জহির উদ্দিন আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন ‘দিক থিয়েটার’ আয়োজিত ‘দিক আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব-২০১৭’ চলবে ৮ নভেম্বর পর্যন্ত।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের থিয়েটার ও নাট্যকলা বিভাগ এ উৎসবে নিজেদের পরিবেশনা নিয়ে অংশগ্রহণ করছে বলে আয়োজকরা জানান।

দিক থিয়েটারের সভাপতি এহসান শুভ জানান, উৎসব  শুরু হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘তাশের দেশ’ দিয়ে। এটি মঞ্চস্থ করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ।

দ্বিতীয় দিন (৩ নভেম্বর) প্রদর্শিত হবে অরিয়ানা ফাল্লাসির গল্প অবলম্বনে নির্মিত নাটক ‘লেটার টু এ চাইল্ড নেভার বর্ন’। নাটকটির মঞ্চায়র করবে ‘বুয়েট ড্রামা সোসাইটি’।

তৃতীয় দিন (৪ নভেম্বর) সুনামগঞ্জ থিয়েটার পরিবেশন করবে ‘ঢপ যাত্রা’।

চতুর্থ দিন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ মঞ্চায়নে করবে এহ্সান হাফিজ রচিত নাটক ‘আমিই তুমি’।

পঞ্চমদিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন ‘জাহাঙ্গীরনগর থিয়েটার’-এর প্রযোজনায় রয়েছে সেলিম আল দীন  রচিত নাটক ‘হাত হদাই’।

ষষ্ঠদিন রয়েছে দিক থিয়েটারের নিজস্ব পরিবেশনায় মামুনুর রশিদ রচিত নাটক  ‘চে’র সাইকেল’।

উৎসবের সমাপনী দিন (৮ নভেম্বর) ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থিয়েটারের পরিবেশনায় রয়েছে ‘মানুষ ব্যপ্ত মানুষ’।

সবকটি নাটক সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে মঞ্চস্থ করা হবে বলে জানান দিক থিয়েটারের সাধারণ সম্পাদক জুয়েল রানা।

জুয়েল রানা জানান, নাটকের টিকেট ক্যাম্পাসের অর্জনতলায় স্থাপিত দিক থিয়েটারের টেন্ট থেকে এবং প্রতিদিন প্রদর্শনীর আগে কেন্দ্রীয় মিলনায়তনের সামনে স্থাপিত বুথ থেকে সংগ্রহ করা যাবে।