নড়াইলে চার দিনের সুলতান উৎসব

নড়াইলে চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মবার্ষিক উপলক্ষে চার দিনের উৎসব শুরু হয়েছে।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 03:54 PM
Updated : 6 Sept 2017, 03:54 PM

সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের আয়োজনে এ উৎসবে থাকছে আর্ট ক্যাম্প, চিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, চিত্রায় নৌকাবাইচ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে বুধবার বিকালে উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, আর্ট ক্যাম্প উদ্বোধন করেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস।

এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ জানান, উৎসবে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উৎসব চলাকালে প্রতিদিন সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

“সুলতানের জন্মদিন ১০ অগাস্ট হলেও, বর্ষা ও ঈদসহ বিভিন্ন কারণে আমরা ৬ সেপ্টেম্বর থেকে এ উৎসবের আয়োজন করেছি।”

১২ বছর ধরে তারা এ উৎসব আয়োজন করে আসছেন বলে জানান।

তিনি বলেন, উৎসব উপলক্ষে ভারত থেকে ছয়জন চিত্রশিল্পীসহ দেশের বিভিন্ন জেলা থেকে চিত্রশিল্পীরা নড়াইলে এসেছেন।

এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্যসচিব মো. আশিকুর রহমান মিকু জানান, উৎসবের অংশ হিসেব চিত্রা নদীতে নৌকাবাইচের আয়োজন করা হয়েছে। ৯ সেপ্টেম্বরের এ বাইচে নারীদের পাঁচটিসহ ২২টি নৌকা অংশ নেওয়ার কথা রয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অধ্যাপক অশোক কুমার শীল, ভারতের পশ্চিম বাংলার সরকারি কলেজ আর্টস অ্যান্ড ক্রাফটের অধ্যাপক সুমন পাল, পশ্চিম বাংলার চিত্রশিল্পী স্বপন কুমার রায় ছিলেন।