ফখরুলের কান্না

নিজের জেলা ঠাকুরগাঁওয়ে দলীয় সভায় বক্তব্যের এক পর্যায়ে আবারও কেঁদে ফেললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 06:07 PM
Updated : 8 July 2017, 06:10 PM

শনিবার সদর উপজেলা রায়পুর ইউনিয়নে বিএনপির সদস্য সংগ্রহ অভিযান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ফখরুল।

অশ্রুসিক্ত নয়নে তিনি বলেন, “২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের পরে আমি এখানে এসে আপনাদের সাথে কথা বলেছিলাম। জেনেছিলাম, আপনারা অনেক কষ্টের মধ্যে দিনযাপন করছেন। আপনারা কেউ ঘরে থাকতে পারেননি।

“শীতের মধ্যে আপনারা ধানক্ষেতে অথবা বিভিন্ন জায়গায় রাত কাটিয়েছেন। এখনও এ কষ্টের শেষ হয়নি। আপনারা আমাকে ক্ষমা করবেন, আমি মাঝে মাঝে একটু আবেগাপ্লুত হয়ে পড়ি।”

গত বছর অগাস্টে ঢাকায় এক আলোচনা সভায় দলীয় নেতাকর্মীদের অবস্থা বর্ণনার এক পর্যায়ে কান্নায় ভেঙে পড়েন বিএনপি মহাসচিব।

সে সময় তিনি বলেছিলেন, “প্রতিদিন গাড়িতে আসি, যানজটে গাড়ি থামলে দেখি সব ইয়াং ছেলে-পেলে ছুটে আসে। বলে, ‘স্যার আমি তো বিএনপি করতাম লক্ষ্মীপুরে। এতো মামলার ভারে পালিয়ে চলে এসেছি ঢাকায়, এখন এখানে হকারি করছি।”

“রিকশা চালায় আমাদের ছেলেরা,” বলেই কেঁদে ফেলেন ফখরুল।

ওই সভায়ও ‘আবেগ ধরে রাখতে’ না পারার জন্য দুঃখপ্রকাশ করেছিলেন সাবেক অধ্যাপক মির্জা ফখরুল।

ঠাকুরগাঁওয়ে এই অনুষ্ঠানে বক্তব্যে সরকারের বিরুদ্ধে রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে মিথ্যাচারের অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, “ইউনেস্কো নাকি তাদের আপত্তি তুলে নিয়েছে। মিথ্যা কথা, গতকালই তাদের ব্লগে দেখেছি। ইউনেস্কো সরকারকে আশ্বাস দিয়েছে যে, এর উপর আরও পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। তারপরে এই প্রকল্প নিয়ে তারা আগাবে।”

রায়পুর ইউনিয়ন বিএনপির সভাপতি তোফায়েল হোসেনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সদর থানা বিএনপির সভাপতি আনোয়ার হোসেন লাল, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি জিবরিল ইডেন প্রমুখ।