যশোরে চিকিৎসক হত্যায় সাবেক সাংসদসহ ৮জনের যাবজ্জীবন

যশোরের অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আকরাম আলী মোল্লা হত্যা মামলায় সাবেক সংসদ সদস্য এস এম আমিন উদ্দিনসহ আট জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2016, 10:41 AM
Updated : 3 Nov 2016, 10:41 AM

বৃহস্পতিবার দুপুরে খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার আসামিদের উপস্থিতিতে এ রায় দেন বলে পিপি মো. এনামুল হক জানান।

আমিন উদ্দিন চারদলীয় জোটের জাতীয় পার্টির (নাজিউর রহমান মঞ্জু ও ফিরোজ রশীদ) পক্ষ থেকে ২০০১ সালের নির্বাচনে যশোর-৪ আসন (অভয়নগর-বাঘারপাড়া) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

দণ্ডপ্রাপ্ত বাকিরা হলেন, যশোরের নওয়াপাড়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ইনকিলাবের স্থানীয় প্রতিনিধি মো. নজরুল ইসলাম মল্লিক (৪২), অভয়নগরের সাবেক কাউন্সিলর শেখ আসাদুল্লা ওরফে আসাদ (৩২), থানা বিএনপির সাধারণ সম্পাদক কাজী গোলাম হায়দার ডাবলু (৪২), পৌর যুবদলের সাধারণ সম্পাদক গোলাম মাসুদ বাচ্চু ওরফে জিএম বাচ্চু (৪২), অভয়নগর থানা ছাত্রদলের সভাপতি হাবিবুর রহমান ওরফে হাবিব (২৮), সৈয়দ আলী  (৫০) ও উষা মোল্লা ওরফে মামা উষা (৩৮)।

এদের মধ্যে উষা মোল্লা পলাতক রয়েছেন।

একইসঙ্গে দণ্ডপ্রাপ্তদের প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

তাছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত আরও চার আসামিকে খালাস দিয়েছে বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী এনামুল।

মামলার নথির বরাত দিয়ে পিপি এনামুল জানান, ২০০৬ সালের ১৩ অগাস্ট রাতে অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আকরাম আলী মোল্লা চেম্বার থেকে রোগী দেখে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন। পথে হাসপাতাল রোড এলাকায় তার উপর বোমা হামলা হয়।

“বোমার আঘাতে আহত আকরাম আলীকে এলাকাবাসী উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় আকরাম আলী ভাই ডা. আশরাফ আলী মোল্লা বাদী হয়ে অজ্ঞাত আসামি করে অভয়নগর থানায় মামলা করেন “

মামলাটি এক সপ্তাহ পরে খুলনার সিআইডিতে স্থানান্তরিত হয়। ২০০৮ সালের ১৫ নভেম্বর ১২জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি।

পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ২০১৬ সালের ১৮ মে মামলাটি খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।