কুষ্টিয়ায় দোল উৎসবের জন্য প্রস্তুত লালনের আখড়াবাড়ি

উৎসবে অংশ নিতে লালন ভক্ত ও অনুসারী সাধুরা আঁখড়াবাড়িতে এসে পৌঁছেছেন।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 10:59 AM
Updated : 3 March 2023, 10:59 AM

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বাউল সাধক ফকির লালন শাহর স্মরণে তিন দিনের দোল পূর্ণিমা উৎসব শুরু হচ্ছে শনিবার। এর মধ্যে এই উৎসবের সব প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কর্তৃপক্ষ।

সাধক লালন শাহ তার জীবদ্দশায় দোল পূর্ণিমার রাতে শিষ্যদের নিয়ে কালীগঙ্গার ধারে সাধুসংঘে বসতেন। তার ধারাবাহিকতায় লালন শাহের তিরোধানের পরও আঁখড়াবাড়িতে প্রতি বছর দিবসটি ঘিরে এই উৎসব পালিত হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় লালন একাডেমির আয়োজনে এবার এই উৎসব চলবে সোমবার পর্যন্ত।

দোল পূর্ণিমা উৎসবের সাধুসংঘে একিভূত হতে এর মধ্যেই লালন ভক্ত ও অনুসারী সাধুরা আঁখড়াবাড়িতে এসে পৌঁছেছেন। তাদের খণ্ড খণ্ড মজমায় চলছে ভাবের আদান-প্রদান আর তত্ত্ব আলোচনা।

শনিবার কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান, জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান, পুলিশ সুপার খাইরুল আলম।

প্রথম দিনের অনুষ্ঠানে আলোচনা করবেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শানিনুর রহমান এবং লালন সাইজির মাজার খাদেম মোহম্মাদ আলী শাহ।

মাজার খাদেম মোহম্মদ আলী শাহ জানান, ব্যক্তি লালনের জাত পাতের পরিচয় নিয়ে নানা মতভেদ থাকলেও আধ্যাত্মিক সাধক লালন শাহ সবকিছুর ঊর্ধ্বে উঠেছেন তার মানব দর্শনালোকের দ্যুতি ছড়িয়ে। কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার ছেউড়িয়া গ্রামের এই আখড়াবাড়িতেই তিনি জীবনের শেষ প্রয়াণ গ্রহণ করেন।

লালন ফকির দীর্ঘ সময় ধরে তার নিজস্ব আত্মদর্শনের আলোকে ভক্ত আশেকান ও শিষ্যদের নিয়ে যেসব উৎসবমুখর কর্মকাণ্ড করতেন তারই ধারাবাহিকতায় বছরের দুইটি দিন- দোল উৎসব এবং পহেলা কার্তিক সাঁইজির অন্তর্ধান দিবস পালন করতে দেশ-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভক্ত শিষ্য অনুসারীরা ছেউড়িয়ার আঁখড়াবাড়িতে মিলিত হন।

সাধু ভক্তদের এই মিলন মেলায় লালনের রেখে যাওয়া মানবমুক্তির সহস্রাধিক আধ্যাত্মিক বাণী সম্বলিত গান গাওয়া হয়। সেইসঙ্গে আঁখড়াবাড়ি সংলগ্ন কালী গঙ্গা মাঠে গ্রামীণ মেলাও বসে বলে জানান মাজার খাদেম মোহম্মদ আলী শাহ।