সনদ জালিয়াতি: যবিপ্রবিতে ‘বরখাস্ত’ ছয় কর্মকর্তা-কর্মচারী

বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সভায় বাধ্যতামূলক দুই কর্মকর্তাকে অবসরে পাঠানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 04:53 PM
Updated : 13 May 2023, 04:53 PM

সনদ জালিয়াতির অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছয়জন কর্মকর্তা ও কর্মচারীকে বরখাস্ত এবং দুই জনকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। 

একইসঙ্গে তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় ও বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন-শৃঙ্খলা বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক আব্দুর রশিদ জানান। 

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ৯০তম সভায় এসব সিদ্ধান্ত হয়। 

বরখাস্ত হওয়া কর্মকর্তা-কর্মচারীরা হলেন- টেকনিক্যাল অফিসার মো. জাহিদ হাসান, সেকশন অফিসার (গ্রেড-১) মো. জাহাঙ্গীর আলম, সেকশন অফিসার (গ্রেড-২) মো. সাকিব ইসলাম, সেকশন অফিসার (গ্রেড-২) মোছা. হাসনা হেনা, সিনিয়র ক্লিনার দিলীপ হরিজন, ক্লিনার বাসুদেব দাস। 

একইসঙ্গে সেকশন অফিসার (গ্রেড-১) মো. মহিদুল ইসলাম এবং মেকানিক মো. জাকির হোসেনকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। 

এর মধ্যে টেকনিক্যাল অফিসার মো. হেলালুল ইসলামের বিষয়ে তদন্ত বোর্ডের প্রতিবেদন গ্রহণ করা হলেও আইনি জটিলতা থাকায় তার বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান জনসংযোগ বিভাগের আব্দুর রশিদ। 

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের উপ-পরিচালক মো. হায়াতুজ্জামানের বিরুদ্ধে নিয়োগ সংক্রান্ত অনিয়মে জড়িত থাকার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। 

আব্দুর রশিদ জানান, সনদ যাচাই সংক্রান্ত তিনটি কমিটি আলাদাভাবে রিজেন্ট বোর্ডে প্রতিবেদন পেশ করেন। পরবর্তীতে রিজেন্ট বোর্ড ঘটনার সত্যতা পেলে জাল সনদধারী কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেন। 

উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য ও রিজেন্ট বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবু ইউসুফ মিয়া, যুগ্ম সচিব (উন্নয়ন-৩) সৈয়দা নওয়ারা জাহান, সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক মো. সলিমুল্লাহ, যশোরের আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কাওছার উদ্দিন আহম্মদ, বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক গোলাম শাহী আলম এবং ইউজিসি অধ্যাপক শরীফ এনামুল কবির। 

আরও উপস্থিত ছিলেন ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. এম এ রশীদ, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আহসান হাবীব, বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের ইকবাল কবীর জাহিদ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সৈয়দ মো. গালিব, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের মেহেদী হাসান এবং রেডিয়েন্ট ফার্মার চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী।