লক্ষ্মীপুর-৪: প্রার্থিতা ফেরত পাওয়া সাত্তার পেলেন ‘রকেট’ প্রতীক

প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট আবেদন করেছিলেন আবদুস সাত্তার পালোয়ান। রিটের শুনানি শেষে মঙ্গলবার তার পক্ষে রায় দেয় আদালত।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2023, 09:23 AM
Updated : 22 Dec 2023, 09:23 AM

উচ্চ আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পাবার পর প্রতীক হিসেবে ‘রকেট’ পেয়েছেন লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুস সাত্তার পালোয়ান। 

শুক্রবার সকালে তাকে এই প্রতীক বরাদ্দ দেওয়া হয় বলে জানিয়েছেন জেলা প্রশাসক ও জেলার রিটার্নিং কর্মকর্তা সুরাইয়া জাহান। 

এর আগে যাচাই-বাছাইয়ের সময় স্বতন্ত্র প্রার্থী হিসেবে জমা দেওয়া এক শতাংশ ভোটারের স্বাক্ষরে গড়মিলের কথা জানিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুস সাত্তার পালোয়ানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল । 

পরে প্রার্থিতা ফিরে পেতে তিনি হাইকোর্টে রিট আবেদন করেন। 

উচ্চ আদালতে সেই রিটের শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এবং বিচারপতি মো. বশির উল্লাহর দ্বৈত বেঞ্চের রায়ে প্রার্থিতা ফিরে পান সাত্তার। 

নদীবাঁধ আন্দোলনের সংগঠক সাত্তার পালোয়ান বলেন, “আমি আমার প্রিয় রামগতি-কমলনগরকে নদীভাঙন থেকে রক্ষার জন্য দীর্ঘ ১৩ বছর ধরে নদীবাঁধ নিয়ে আন্দোলন-সংগ্রাম করছি। 

“মাননীয় প্রধানমন্ত্রী সেখানে তিন হাজার ১০০ কোটি টাকার প্রকল্প দিয়েছেন, চার বছর মেয়াদি প্রকল্পের আড়াই বছর শেষ, কিন্তু সেখানে পাঁচ ভাগ কাজও হয়নি। 

“এ অবস্থায় আমার এলাকাকে রক্ষা করার জন্য, সাত লাখ মানুষকে রক্ষা করার জন্য, মসজিদ-মাদ্রাসা, রাস্তা-ঘাট, মানুষের ভিটেমাটি রক্ষার জন্য, বাবা-মার কবরস্থান রক্ষা করার জন্য আমি জীবনের ঝুঁকি নিয়েও এই সংসদ নির্বাচনে দাঁড়িয়েছি। ”

রকেট প্রতীকের এই স্বতন্ত্র প্রার্থী আরও বলেন, “আগামী ৭ জানুয়ারি আমাকে ভোট দিয়ে রামগতি ও কমলনগরের মানুষ নদীভাঙা মানুষের অধিকার আদায়ের সুযোগ দিবেন।” 

দ্বাদশ সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-৪ আসনে আওয়ামী লীগ প্রথমে প্রার্থী করেছিল দলের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলীকে। তবে ১৪ দলের শরিকদের মধ্যে আসন ভাগাভাগির সময় তা পরিবর্তন করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সাবেক সদস্য মোশারফ হোসেনকে নৌকা প্রতীক দেওয়া হয়।

এ আসনে ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য ইস্কান্দার মির্জা শামীম। ঈগল প্রতীক নিয়ে ভোটের মাঠে আছেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আব্দুল্লাহ। পাশাপাশি তার স্ত্রী মাহমুদা বেগমও তবলা মার্কা নিয়ে এ আসনে লড়ছেন।

এ ছাড়া লক্ষ্মীপুর-৪ আসনে বাংলাদেশ সুপ্রীম পার্টির একতারা মার্কায় মোহাম্মদ ছোলেমানও নির্বাচনী লড়াইয়ে আছেন।