পাবনায় অপহরণের দায়ে ৪ জনের যাবজ্জীবন

পিপি জানান, লাশ উদ্ধার না হওয়ায় হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী অপহরণ মামলায় বিচার হয়েছে।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2023, 11:52 AM
Updated : 4 April 2023, 11:52 AM

পাবনার বেড়া উপজেলায় অপহরণের দায়ে চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় পাবনা আদালতের জজ আহসান তারেক দুই আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে জানান সরকারি কৌঁসুলি (পিপি) দেওয়ান মজনুল হক।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন- ঝিনাইদহের শৈলকুপা উপজেলার লঘু নন্দনপুরের সবুজ, কুষ্টিয়ার খোকশা উপজেলার বনগ্রাম পূর্বপাড়ার আবুল কালাম, আজাদ এবং খলিল। রায়ের সময় আদালতে আবুল কালাম ও আজাদ উপস্থিত ছিলেন।

আসামিদের পক্ষের আইনজীবী তৌফিক ইমাম খান বলেন, “এই রায়ের মাধ্যমে আমার মক্কেল ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন। আমরা উচ্চ আদালতে আপিল করবো।”

মামলার বরাত দিয়ে পিপি বলেন, ঝিনাইদহ থেকে পাবনার বেড়ার রামনারায়ণপুরের রশিদ সিকদারের বাড়িতে দিনমজুরের কাজ করতে আসেন সবুজ। এক পর্যায়ে রশিদের সঙ্গে সবুজের বন্ধুত্ব হয়। এরপর ২০০৯ সালের ১৪ জুলাই রশিদকে বিদেশে নেওয়ার কথা বলে বাড়ি থেকে নিয়ে যান সবুজ।

সবুজ পরের দিন রশিদকে অপহরণ করে তার পরিবারের কাছে পাঁচ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। এরপর রশিদের শ্যালক বাহের মণ্ডল বেড়া থানায় একটি অভিযোগ করেন।

অভিযোগের সূত্রে ধরে পুলিশ সবুজকে গ্রেপ্তার করে প্রাথমিক জিজ্ঞাসাবাদ জানাতে পারে, মুক্তিপণের টাকা দিতে অস্বীকার করায় রশিদকে হত্যা করে লাশ পদ্মা নদীতে ফেলে দেওয়া হয়েছে।

তবে পুলিশ লাশ উদ্ধার করতে না পারায় আসামিদের বিরুদ্ধে শুধু অপহরণের মামলা করে।

তদন্ত শেষে ২০১০ সালের ১১ জানুয়ারি ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। ১১ জনের সাক্ষ্য শেষে মঙ্গলবার রায় দেয় আদালত। এ ছাড়া দুজনকে খালাস দেওয়া হয়েছে।

পিপি আরও বলেন, যেহেতু লাশ উদ্ধার হয়নি এ জন্য হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী অপহরণ মামলায় বিচার হয়েছে।

রায়ে আদালত মামলার আসামিদের ২৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দিয়েছে বলে জানান রাষ্ট্রপক্ষের এই আইনজীবী।