চাঁদপুরে শিশু খাদ্যে অনুমোদনবিহীন কেমিক্যাল ব্যবহার, জরিমানা

২০২৩ সালে উপজেলা স্বাস্থ্য ও নিরাপদ খাদ্য পরিদর্শক আনাছের বিরুদ্ধে মামলা করেন।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 02:14 PM
Updated : 14 March 2024, 02:14 PM

চাঁদপুরে শিশু খাদ্যে অনুমোদনবিহীন কেমিক্যাল ও বিষাক্ত কাপড়ের রং ব্যবহারের দায়ে এক ব্যবসায়ীকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন বিশুদ্ধ খাদ্য আদালত।

বৃহস্পতিবার বিশুদ্ধ খাদ্য আদালত চাঁদপুরের জ্যেষ্ঠ নির্বাহী হাকিম মো. মোরশেদুল আলম ওই ব্যবসায়ীর উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে আসামিপক্ষের আইনজীবী মুরাদ চৌধুরি জানান।

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা বাজারের স্বর্ণকার পট্টির হাজী আবু তাহের স্টোরের মালিক মো. আনাছকে এ জরিমানা করা হয়।

এর আগে খাদ্যে ভেজাল বিষয়ে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে ২০২৩ সালের ৯ নভেম্বর হাজীগঞ্জ টোরাগড় মজুমদার বাড়ির বাসিন্দা মোহাম্মদ এনায়েত হোসেন উপজেলা স্বাস্থ্য ও নিরাপদ খাদ্য পরিদর্শক বরাবর লিখিত অভিযোগ করেন।

অভিযোগের ভিত্তিতে ওই সময় হাজী আবু তাহের স্টোরে শিশুদের খাদ্যে নিষিদ্ধ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিষাক্ত কাপড়ের রং এবং অননুমোদিত সোডিয়াম মিশিয়ে তৈরি চকলেট, আইচ ললিপপ, ক্যান্ডি চকলেট, লিচু, রং মেশানো কাপ আচার, খেলনাযুক্ত শিশু খাদ্য এবং মেয়াদোত্তীর্ণ খাদ্য পাওয়া যায়।

পরে উপজেলা স্বাস্থ্য ও নিরাপদ খাদ্য পরিদর্শক মো. সামছুল ইসলাম তাহের স্টোরের বিরুদ্ধে শিশু খাদ্য আইনে ২০২৩ সালের ২৩ নভেম্বর চাঁদপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বরাবর একটি মামলা করেন।

তিনি বলেন, ব্যবসায়ী মো. আনাছ এসব অনুমোদনবিহীন কেমিক্যাল মিশ্রিত শিশু খাদ্যসমূহ উপজেলার বাজারগুলোর বিভিন্ন দোকানে পাইকারি বিক্রি ও সরবরাহের দায়ে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিভিন্ন ধারায় মোট ১০ লাখ টাকা জরিমানা আদেশ দেন আদালত।