বাংলাদেশে নারীর ক্ষমতায়ন নিয়ে মিয়ানমারে সেমিনার

অনুষ্ঠানে বাংলাদেশি নারী উদ্যোক্তাদের সঙ্গে নিয়ে কেক কাটেন রাষ্ট্রদূত।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 02:53 PM
Updated : 8 March 2024, 02:53 PM

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন নিয়ে মিয়ানমারে সেমিনার করেছে দেশটিতে বাংলাদেশ দূতাবাস।

শুক্রবার ইয়াঙ্গুনে দূতাবাসে অনুষ্ঠিত এ আয়োজনের শিরোনাম ছিল ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ: ব্রেকিং বাউন্ডারিজ, বিল্ডিং ফিউচার্স’।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশি নারী উদ্যোক্তাদের সঙ্গে নিয়ে কেক কাটা, বাংলাদেশে নারীর ক্ষমতায়নের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, রাষ্ট্রদূতের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব। 

রাষ্ট্রদূত মো. মনোয়ার হোসেন তার আলোচনায় লিঙ্গ-সমতা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে টেকসই উন্নয়নের বিভিন্ন লক্ষ্যমাত্রার আলোকে বাংলাদেশের উদ্যোগ ও অর্জন তুলে ধরেন।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ইনভেস্ট ইন উইমেন, এক্সিলারেট প্রোগ্রেস’ ব্যাখ্যা করে রাষ্ট্রদূত বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে দৃষ্টান্তমূলক সাফল্য অর্জনের জন্য আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং এ বিষয়ে বিশ্বব্যাপী অগ্রগামী ব্যক্তি হিসেবে বিবেচিত। শেখ হাসিনার গৃহীত বিভিন্ন উদ্যোগ এখন একই আর্থ-সামাজিক অবকাঠামোর বিভিন্ন দেশের জন্য মডেল হিসেবে ব্যবহৃত হচ্ছে।”

এই প্রসঙ্গে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ২০২৩ সালের জেন্ডার গ্যাপ রিপোর্ট উল্লেখ করেন যেখানে লিঙ্গ সমতা বাস্তবায়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানে অবস্থান করছে।    

সেমিনারে উত্তর আমেরিকা, ইউরোপ ও দক্ষিণ এশীয় দেশগুলোর কূটনৈতিক মিশনের প্রধান ও অন্যান্য কূটনীতিক, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, ইয়াঙ্গুনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেক্টর, প্রো-রেক্টর, গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।