যুক্তরাষ্ট্রে ইউএসবিসিআই সম্মাননা পেলেন ১২ প্রবাসী নারী উদ্যোক্তা

আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস উপলক্ষে এ সম্মাননা দিয়েছে ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 05:08 AM
Updated : 24 Nov 2023, 05:08 AM

আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রে ১২ প্রবাসী-বাংলাদেশি নারী উদ্যোক্তাকে সম্মাননা দিয়েছে ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (ইউএসবিসিআই)।

রোববার নিউ ইয়র্কের লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে আয়োজিত ‘ইউএসবিসিসিআই উইমেন্স এন্টারপ্রেনিউর সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস ২০২৩’ থেকে তাদের এ সম্মাননা দেওয়া হয়।

সম্মাননা পেয়েছেন- সায়েরা হক, জুন্নাতুল রুমা, ইভানা আকতার, তাসনিমা সুনিয়া, নাজমুন নূর ইশা, শামিমা হক, সাদিয়া আফরিন, সানজানা আহমেদ, ফাতেমা রহমান, সুলতানা রহমান, রোজা আহমেদ ও তৃনিয়া হাসান।

এছাড়া অনুষ্ঠানের ইভেন্ট কো-অর্ডিনেটর এবং উইমেন্স অ্যাম্পাওয়ারমেন্ট স্ট্যান্ডিং কমিটির চেয়ারপারসন রুমা আহমেদকে নিউ ইয়র্ক স্টেট অ্যাসেম্বলির প্রক্লেমেশন দেন অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার।

আয়োজক সংগঠনের অন্যতম পরিচালক শেখ ফরহাদের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সহ সভাপতি রুম্মান বখত বিরতীজ। স্বাগত বক্তব্য দেন আয়োজক সংগঠনের সংগঠনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মো. লিটন আহমেদ। 

লিটন আহমেদ বলেন, “বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সেতুবন্ধন রচনা করা ও পিছিয়ে পড়া বাংলাদেশি নারী সমাজকে ব্যবসায়িক নেতৃত্বে এগিয়ে নিতে ইউএসবিসিসিআই প্রতি বছর এ অনুষ্ঠানের আয়োজন করে। সম্মেলনটি নতুন প্রতিভা, সফল উদ্যোক্তা এবং শিল্প-অভিজ্ঞদের একত্রিত করে। এর লক্ষ্য ইন্টারেক্টিভ প্রশিক্ষণ, মূল্যবান তথ্য আদান-প্রদান, ব্যক্তিদের কর্মজীবন এবং লক্ষ্য অর্জনে সহায়তা করা। এটি পরামর্শদাতা, বন্ধু, ক্লায়েন্ট বা কর্মচারীদের খুঁজে পেতে একটি সম্পর্ক হিসেবে কাজ করে।”

নিউ ইয়র্ক সিটি মেয়রের প্রতিনিধি হিসেবে সাউথ এশিয়ান কমিউনিটি লিয়াজোন ফর কমিউনিটি অ্যাফেয়ার্স ইউনিটের পরিচালক প্যাট্রিসিয়া রঘুনন্দন বলেন, “সংখ্যালঘু ও নারী উদ্যোক্তাদের জন্য সিটি অফিসে অনেক সুযোগ-সুবিধা রয়েছে। বিপুল বরাদ্দও রয়েছে। তার সদ্ব্যবহার করতে আজকের এ অনুষ্ঠানের গুরুত্ব অপরিসীম।”

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও বক্তব্য দেন নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিম্যান স্টিভেন রাগা, ওয়াশিংটন ডি.সিতে বাংলাদেশ দূতাবাসের ইকনোমিক মিনিস্টার মো. মাহদী হাসান, নিউ ইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল নাজমুল হাসান, ব্রঙ্কস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি একাডেমির সহকারী প্রিন্সিপাল তানজিয়া চৌধুরী, ফেডারেল প্রশাসনের কর্মকর্তা রিতা চৌধুরী, রফিক খান, সেন্টার ফর এনআরবির প্রতিষ্ঠাতা সভাপতি শেকিল চৌধুরী, আহাদ আলী, ফাতেমা নাজনীন প্রিসিলা ও নূরা মেহেদী।