খালেদা জিয়া বাসায় ফিরেছেন

আগের দিন রাতে তাকে হাসপাতালে নেওয়া হয়েছিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 03:31 PM
Updated : 14 March 2024, 03:31 PM

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা শেষে বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বৃহস্পতিবার রাত ৮টা ১০ মিনিটে গুলশানের বাসা ‘ফিরোজা’য় তিনি ফেরেন বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য ম্যাডাম হাসপাতাল ভর্তি ছিলেন। মেডিকেল বোর্ড সেসব পরীক্ষা-নিরীক্ষা দিয়েছিলেন তা শেষ হওয়ার পর বোর্ড বাসায় যাওয়ার ছাড়পত্র দিয়েছেন।”

ফিরোজার সামনে ব্রিফিংয়ে জাহিদ হোসেন বলেন, “মেডিকেল বোর্ড আবারও বিএনপি চেয়ারপারসনকে উন্নত চিকিসার জন্য বিদেশে পাঠানোর সুপারিশ করেছে।”

এর আগে বুধবার রাতে খালেদা জিয়াকে বসুন্ধরা আবাসিক এলাকায় এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়েছিল।

৭৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী আর্থাইটিস, হৃদ্‌রোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ নানা রোগে ভুগছেন।

গত বছরের ৯ অগাস্ট এভারকেয়ারে ভর্তি হওয়ার পর টানা ৫ মাস সেখানেই ছিলেন খালেদা জিয়া। এ সময় তাকে বিদেশে পাঠানোর সুযোগ করে দিতে বিএনপির পক্ষ থেকে জোর দাবি জানানো হয়। সরকার রাজি না হওয়ার পর বিদেশ থেকে বিশেষজ্ঞ একটি দল ঢাকায় এসে তার চিকিৎসা করেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লিভার ও কিডনি প্রতিস্থাপন বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ আহমাদ আবদুর রব, ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস এবং হেপাটোলজির অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় এসে খালেদা জিয়ার লিভারে রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) সম্পন্ন করেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটের চার দিন পর গত ১১ জানুয়ারি বাসায় ফেরেন তিনি। এরপর স্বাস্থ্য পরীক্ষার জন্য ৮ ফেব্রুয়ারি আবার এভারকেয়ারে যান। সেই রাতেই ফিরে আসেন তিনি।

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত সাবেক প্রধানমন্ত্রীকে নিজের বাসায় থেকে চিকিৎসা নেওয়া এবং দেশের বাইরে না যাওয়ার শর্তে ২০২০ সালের মার্চে সরকারের নির্বাহী আদেশে সাময়িক মুক্তি দেওয়া হয়।

তার সেই সাময়িক মুক্তির মেয়াদ প্রতি ছয় মাস পরপর বাড়ানো হলেও তাকে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি দেয়নি সরকার।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ৫ বছরের সাজা নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান খালেদা জিয়া। সেই রায়ের বিরুদ্ধে তার এবং সাজা বাড়াতে দুদকের আপিলের পর ওই বছরেরই অক্টোবরে সাজা বেড়ে দ্বিগুণ হয়। একই মাসে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলাতেও সাজা হয় খালেদা জিয়ার।

বিএনপি নেত্রীর বিরুদ্ধে মামলার সংখ্যা ৩০টির বেশি বলে জানিয়েছেন তার আইনজীবীরা।