বিএনপি দেশের সবচেয়ে জনপ্রিয় দল: হাফিজ

“বাংলাদেশে কী রাজনীতি চলছে এটি সবাই জানে,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 02:18 PM
Updated : 14 March 2024, 02:18 PM

সরকার দেশকে পরাধীন জাতিতে পরিণত করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার দুপুরে নয়া পল্টনে দলের কার্যালয়ে ‘স্বাধীনতা দিবস উদযাপন কমিটি’র প্রথম বৈঠকের পর সংবাদ সম্মেলনে কমিটির আহ্বায়ক এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘‘বাংলাদেশে কী রাজনীতি চলছে এটি সবাই জানে। যেখানে আমরা স্বাধীনতা দিবসের অনুষ্ঠান করার জন্য প্রস্তুতি নিচ্ছি…। দেশের স্বাধীনতাই তো আজকে হারিয়ে যেতে বসেছিল। আমরা অনেকটাই পরাধীন জাতিতে পরিণত হয়েছি। কারা আমাদের এই স্বকীয় স্বাধীনতা হরণ করছে, কারা ব্যাংক লুট করছে, কারা জনগণের ভোটাধিকার হরণ করছে-এটি সবাই জানে।“

বিএনপির ওপর সাম্প্রতিক বছরগুলোতে অত্যাচার-নির্যাতনের অভিযোগ তুলে ধরে তিনি বলেন, বিশেষ করে পুলিশি হামলা-মামলার সম্মুখীন যেভাবে হতে হয়েছে সম্প্রতিককালে পৃথিবীর ইতিহাসে এ ধরনের নির্যাতন অন্য কোনো রাজনৈতিক দল ভোগ করেছে বলে জানা নেই।

‘বিএনপি একটি হতাশাগ্রস্ত দল’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রতি ইঙ্গিত করে হাফিজ বলেন, “আমি দৃঢ়তার সাথে বলতে চাই, বিএনপি মোটেই হতাশাগ্রস্ত দল নয়, বিএনপি দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল। যদি বিগত নির্বাচনটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতো তাহলে এই রাষ্ট্রক্ষমতায় থাকত আমাদের দল বিএনপি।“

আওয়ামী লীগ নেতারা কথামালার রাজনীতি করে, তারা অনেক কিছু বলতে পারে, মন্তব্য করেন তিনি।

বীর মুক্তিযোদ্ধা হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম বলেন, ‘‘আমরা স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের উদ্যোগ নিয়েছি। রাজধানী এবং রাজধানীর বাইরেও বিভিন্ন পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করব। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ বাঙালির সবচেয়ে বড় গৌরবের বিষয়।দু:খের বিষয় ৫৩ বছর পার হয়ে গেছে এই স্বাধীনতার প্রকৃত ইতিহাসকে ইতোমধ্যে অনেক বিতর্কিত করে ফেলা হয়েছে। মনের মাধুরি মিশিয়ে কবিতা গ্রন্থ রচনার মতো করে ইতিহাসও প্রতিদিনই রচিত হচ্ছে।

“মুক্তিযোদ্ধার সংখ্যা যুদ্ধকালীন ছিল ৮০ হাজার, খুব বেশি হলে এক লাখ। আজকে আড়াই লাখ মুক্তিযোদ্ধা আমরা দেখতে পারছি তারা ভাতা নিচ্ছে বিভিন্ন সুযোগ সুবিধা নিচ্ছে। মুক্তিযুদ্ধের সূচনা কিভাবে হলো, এই সম্পর্কেও জনগণকে ধোঁয়াশার মধ্যে রাখা হয়েছে। বর্তমান শাসক দল আওয়ামী লীগ এই ইতিহাস বিকৃত করার জন্য দায়ী। তারা মুক্তিযুদ্ধকে হাইজ্যাক করেছে।”

‘মুক্তিযোদ্ধারা মামলা-হয়রানির শিকার’

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ বলেন, ‘‘আমাকে মিথ্যা মামলায় কারাভোগ করে আসতে হয়েছে। আমি কি জনতা ব্যাংকের বাস পোঁড়াতে গিয়েছিলাম? আমি ৩৪ বছর আগে জনতা ব্যাংকের চেয়ারম্যান ছিলাম। অনেক ব্যাংক লুটেরা চেষ্টা করে ব্যাংকের টাকা মেরে দেওয়ার জন্য। আমি কঠিনভাবে সেটি প্রতিরোধ করেছিলাম।“

‘বিনা দোষে’ নিজের কারাভোগের কথা তুলে ধরে তিনি বলেন, ‘‘সুতরাং মুক্তিযোদ্ধাদের কারাভোগ করা এটি বড় বিষয় নয়। বর্তমান সরকার নিজেদেরকে মুক্তিযুদ্ধের সরকার বলে দাবি করে কিন্তু তাদের অধিকাংশ কর্মকাণ্ড আমি মুক্তিযুদ্ধ বিরোধী দেখতে পারছি। তাদেরকে অনেকভাবে হয়রানি করা হচ্ছে বর্তমানে। ভুয়া মুক্তিযোদ্ধারা প্রকৃত মুক্তিযোদ্ধাদের স্থান দখল করেছে। যেখানে এক লাখ মুক্তিযোদ্ধা ছিল সেখানে আড়াই লাখ কোত্থেকে এল?

নয়া পল্টনে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে পুলিশি হামলা, বিশ্ব নারী দিবসে মহিলা দলকে র‌্যালি করতে না দেওয়া, ক্ষমতাসীনদের দেশে বিদেশে ব্যাপক অর্থ-সম্পদ গড়ছেন বলে অভিযোগ করেন বিএনপির এই নেতা।

এদিন বেলা ১১টায় নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে হাফিজ উদ্দিনের সভাপতিত্বে স্বাধীনতা দিবস উদযাপন কমিটির প্রথম বৈঠক হয়।

এতে কমিটির সদস্য সচিব রুহুল কবির রিজভী, সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আবদুস সালাম আজাদ, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাখাওয়াত হাসান জীবন, বিলকিস জাহান শিরীন, অনিন্দ্য ইসলাম অমিত, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ইশতিয়াক আজিজ উলফাত ও সাদেক খান উপস্থিত ছিলেন।