‘গলাবাজি’ কমে গেছে: মান্না

“বাংলাদেশ একটি ভয়াবহ পরিণতির দিকে যাচ্ছে,” অভিযোগ করেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 06:23 PM
Updated : 12 May 2023, 06:23 PM

জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরে সরকারপ্রধানের ‘গলাবাজি’ বন্ধ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেছেন, “সফরে কী অর্জন হল দেশে ফেরার পর প্রধানমন্ত্রী জনগণকে কিছুই জানাতে পারছে না। প্রধানমন্ত্রীর বড় বড় গলাবাজি এখন কমে গেছে। এটা আরও কমবে। কমতে কমতে এক সময় গলার আওয়াজ বন্ধ হয়ে যাবে, সেই ব্যবস্থা আমরা করছি।”

অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন, সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ আয়োজিত সমাবেশে তিনি একথা বলেন।

মান্না বলেন, “প্রধানমন্ত্রী ১৫ দিন ধরে জাপান, আমেরিকা ও ইংল্যান্ড ঘুরে আসলেন। সাধারণত প্রধানমন্ত্রী বিদেশ সফর শেষে দেশে এসে সাংবাদিক সম্মেলন করেন এবং প্রেসিডেন্টের কাছে যান। সেখানে তিনি বলে থাকেন, বাইরে গিয়ে কী কী অর্জন করলেন। এবার তিনি প্রেস কনফারেন্সও করলেন না, প্রেসিডেন্টের কাছেও গেলেন না।“

দেশে ফেরার পর জনগণকে কিছু জানানোর নেই মন্তব্য করে তার দাবি, “আমেরিকা তো দেখাই করে নাই। আর ইংল্যান্ডে গিয়ে একটা ছবি ছাপিয়েছে ভুয়া। ওই ছবি দেখে মানুষ জানতে চাচ্ছে, দুই সরকারের মধ্যে আলোচনা হলে তো দুইটা ফ্ল্যাগ থাকত।”

নাগরিক ঐক্যের সভাপতির অভিযোগ, “সারা দুনিয়া এখন জানে, শেখ হাসিনার সরকার ভোট ডাকাতির সরকার। আমেরিকা ও ইউরোপের দেশগুলো বলেছে, তুমি যদি উন্নয়নের রোল মডেল হয়ে থাক, তাহলে গণতন্ত্র ও নির্বাচনের রোল মডেল হয়ে দেখাও। গণতন্ত্র থাকলে শেখ হাসিনা কী থাকতে পারবে? থাকবে না বলেই তিনি ঠিক করেছেন- এরকম কাজ করা যাবে না।

“আরেকবার ক্ষমতায় থাকার খুব ইচ্ছা। ভোট চুরি করে আরেকবার ক্ষমতায় থাকার স্বপ্ন বাস্তবে রূপ পাবে না। আমরা ওটা করতে দেব না। শিগগিরই সারাদেশে বিরোধী শক্তি রাজপথে নেমে আসবে এবং সরকারকে একটাই বার্তা দেবে নেমে হয় যাও, নয়তো নিদারুণ পরাজয়ের জন্য তৈরি থাক।”

সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্যসাক্ষাৎকে একটি দ্বিপাক্ষিক বৈঠক বলে চালিয়ে দিয়েছেন। এটা বাংলাদেশের মানুষের জন্য লজ্জাকর। কেন আপনারা জনগণের সঙ্গে মিথ্যা কথা বলছেন?

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুমের অভিযোগ, “বাংলাদেশ একটি ভয়াবহ পরিণতির দিকে যাচ্ছে। আজকে বাংলাদেশ যে পরিস্থিতিতে দাঁড়িয়েছে, সেখান থেকে আমরা থেকে বলতে চাই, এই সরকারের অধীনে কোনো ধরনের নির্বাচন আমরা মেনে নেব না।“

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সমাবেশে ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম, জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ স্বপন অন্যদের মধ্যে বক্তৃতা করেন।