নতুন সিইসির বক্তব্য আওয়ামী লীগের মুখপাত্রের মতো: রিজভী

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার বক্তব্য ‘আওয়ামী লীগের মুখপাত্রের’ মতো বলে অভিযোগ করেছেন রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 02:43 PM
Updated : 27 March 2017, 11:05 AM

বুধবার এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “নতুন সিইসি বলেছেন, জাতীয় সংসদের নির্বাচন নির্বাচিত সরকারের অধীনে হওয়া উচিৎ। নতুন সিইসি যিনি জনতার মঞ্চের একজন সংগঠক ছিলেন, উনি তো আওয়ামী লীগের মুখপাত্রের মতোই কথা বলছেন, বলবেন, এটাই স্বাভাবিক।”

“এরকম ব্যক্তির পক্ষে নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করা কীভাবে সম্ভব হবে? সংশয়-সন্দেহ-অবিশ্বাস তো সাধারণ মানুষের মধ্যেই।”

সার্চ কমিটির সুপারিশ করা ১০ জন থেকে সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচ সদস্যের যে নির্বাচন কমিশন গঠন করেন তাতে সিইসি নূরুল হুদার সঙ্গে কমিশনার হিসেবে আছেন সাবেক সচিব রফিকুল ইসলাম, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত জেলা জজ কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদৎ হোসেন চৌধুরী।

সিইসি হিসেবে নিয়োগ পাওয়ার পর মঙ্গলবার সাবেক সরকারি কর্মকর্তা নুরুল হুদা তাকে নিয়ে বিএনপির সমালোচনাকে ‘রাজনৈতিক কৌশল’ বলে মন্তব্য করেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগের আন্দোলনের সময় ঢাকায় গঠিত জনতার মঞ্চের সঙ্গে জড়িত ছিলেন না বলেও দাবি করেন তিনি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দাবি ছিল, নুরুল হুদা জনতার মঞ্চের সঙ্গে ছিলেন।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সন্ধ্যায় সংবাদ সম্মেলনে রিজভী বলেন, “পুরনো সিইসি তো তার কর্মকাণ্ড দিয়ে প্রমাণ করেছেন, তিনি অত্যন্ত বিশ্বস্ত, যোগ্য আওয়ামী সিইসি, সাংবিধানিক প্রতিষ্ঠানের সিইসি নন। তিনি (রকীব উদ্দিন আহমদ) বিদায়ী ব্রিফিংয়ে বলেছেন যে, ‘তাদেরকে সাথে নিয়ে ২০১৫ সালের ৫ জানুয়ারির নির্বাচন করেছি, যারা গণতান্ত্রিক পদ্ধতিতে জনগণের ভোটাধিকারের জন্য ক্ষমতা হস্তান্তরে বিশ্বাস করে।’ কাকে বুঝাচ্ছেন? আওয়ামী লীগকে।

“যদি তাই বিশ্বাস করে, তাহলে দেশের বৃহত্তম রাজনৈতিক দল আর জনগণের দাবি- নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার, যে দাবির জন্য একসময়ে আওয়ামী লীগ জ্বালাও-পোড়াও করেছে, মানুষ হত্যা করেছে, সেটা নিজের তৈরি জিনিসকে নিজে ভেঙে দিয়ে শুধুমাত্র আজীবন সুখ স্বপ্নে থাকার জন্য পঞ্চদশ সংশোধনী সংবিধানে সংযোজন করে তিনি (শেখ হাসিনা) সম্রাটের মতো রাজত্ব কায়েম করেছেন।”

রিজভী আরও বলেন, “তিনি (শেখ হাসিনা) ভোটাধিকারের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন, এটা বিশ্বাস করেন (কাজী রকিব)। কত বড় আওয়ামী মনা বাকশালী হতে পারে,  সেটা প্রমাণ হয়েছে তার বক্তব্যে।”  

জিয়া চ্যারিটেবল দুর্নীতি মামলায় পুরান ঢাকার তৃতীয়  বিশেষ  জজের অস্থায়ী এজলাসে  খালেদা জিয়ার হাজিরার দিন থাকায় সকালে  মৎস্যভবন, রমনা পার্কের ফুটপাতসহ সড়কের দুই ধারে উপস্থিত নেতাকর্মীদের ওপর পুলিশি হামলা ও গ্রেপ্তারের নিন্দা জানান রিজভী।

“বিনা উস্কানিতে পুলিশ নেতাকর্মী ও সাধারণ মানুষের ওপর আজকে গুলিবর্ষণ, বেধড়ক লাঠিচার্জ করে আক্রমণ চালিয়েছে। এতে দলের অসংখ্য নেতাকর্মী আহত হয়েছে। বেশ কিছু নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

“জমায়েত ও ভিড় থেকেই সরকারের মনে ভয় ঢুকেছে। আতঙ্কিত হয়েই বিরোধী দলের নেতাকর্মীদের ওপর আওয়ামী লীগ সরকারের পুলিশ বাহিনী আক্রমণ চালাচ্ছে। তারা আইনশৃঙ্খলা বাহিনীকে স্বেচ্ছাচারীভাবে বিরোধী দল দমন করার কাজে লাগিয়ে দিয়েছে। আমরা বলতে চাই, এরা রক্তচোষা ভ্যাম্পায়ারে পরিণত হয়েছে।”

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, মো. শাহাজাদা মিয়া, আইন বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়া, কেন্দ্রীয় নেতা তাইফুল ইসলাম টিপু, হারুনুর রশীদ প্রমুখ বক্তব্য রাখেন।