জবাবদিহিমূলক সরকারের অভাবে দ্রব্যমূল্য অসহনীয়: ঢাবির সাদা দল

“সরকার বাজারে ‘সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতে পারছে না’; সরকারের সেই সাহস নেই,” বলেন সাদা দলের আহ্বায়ক লুৎফর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2024, 01:01 PM
Updated : 10 March 2024, 01:01 PM

দেশে তেল, গ্যাস ও বিদ্যুতসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম অসহনীয় পর্যায়ে চলে গেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান।

তিনি বলেছেন, “জনগণের জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা থাকলে আজকে দ্রব্যমূল্য অসহনীয় পর্যায়ে যেত না। জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠার উপায় হল, মানুষ তার ভোটাধিকার প্রয়োগ করে সরকার প্রতিষ্ঠিত করবে। তখন সেই সরকার হবে জবাবদিহিমূলক জনগণের সরকার।

“কিন্তু ২০০৮ সাল থেকে কোনো নির্বাচনেই জনগণ ভোট দিয়ে সরকার প্রতিষ্ঠা করতে পারে নাই।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে রোববার দুপুরে মানববন্ধনে একথা বলেন বিএনপিপন্থি শিক্ষক সংগঠনের এই নেতা।

সরকার বাজারে ‘সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতে পারছে না’ মন্তব্য করে তিনি বলেন, “নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হলে সিন্ডিকেট ভেঙে দিতে হবে। সরকারের কি সেই সাহস আছে? নাই। কারণ সিন্ডিকেটই সরকার নিয়ন্ত্রণ করে।

“আজকে যে সিন্ডিকেট গড়ে উঠেছে, তা সরকারের নিয়ন্ত্রণে থাকা দরকার। যখন সরকার সেই সিন্ডিকেটের নিয়ন্ত্রণে চলে যায়, তখন জনগণের ভোগান্তির সীমা থাকে না। তখন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধি পাবে, সরকারের কোনো করণীয় থাকে না।”

তিনি বলেন, “মুসলমানদের ধর্মীয় অনুভূতিকে কটাক্ষ করে আজকে সরকার বিবৃতি দিচ্ছে। জনগণকে বলা হচ্ছে খেজুরের পতিবর্তে বড়ই খেতে। অথচ যারা এমন কথা বলছে, তাদের খেজুর আসে সরাসরি সৌদি আরব থেকে। সরকার তার জায়গা থেকে মূল্যস্ফীতির যে অপব্যাখ্যা দিচ্ছে তা অত্যন্ত হতাশাজনক।”

সাদা দলের যুগ্ম আহবায়ক অধ্যাপক সিদ্দিকুর রহমান খান বলেন, “যেহেতু জণগণের কাছে তাদের জবাবদিহিতার কোনো প্রশ্ন নেই। তারা নিজেদের খেয়ালখুশি মত সরকার পরিচালনা করছে। এর মাশুল দিতে হচ্ছে এদেশের সাধারণ জনগণকে।

“২০০৯ সালে এ সরকার যখন দায়িত্বভার গ্রহণ করে তখন বিদ্যুতের গড় উৎপাদন ব্যয় ছিল ২.৭৫ টাকা। আজকে ২০২৪ সালে এসে সেই ব্যয় হয়েছে ১১ টাকা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ১৩ বার ভোক্তা পর্যায়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধি করেছে। পাইকারি পর্যায়ে যা বৃদ্ধি পেয়েছে ১২ বার।”

সাদা দলের সদস্য সচিব অধ্যাপক মো. মহিউদ্দিন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল কালাম সরকার মানববন্ধনে বক্তব্য দেন।