১০ মিনিট অন্তর ২০০ যাত্রী নিয়ে ছুটবে মেট্রোরেল

আপাতত সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে এ বৈদ্যুতিক ট্রেন। প্রতি মঙ্গলবার বন্ধ থাকবে চলাচল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2022, 10:20 AM
Updated : 27 Dec 2022, 10:20 AM

উদ্বোধনের পর বৃহস্পতিবার থেকে প্রতি ১০ মিনিট অন্তর চলবে ঢাকার প্রথম মেট্রো রেল। উত্তরা উত্তর ও আগারগাঁও স্টেশনের মধ্যে প্রতি যাত্রায় ২০০ জন করে যাত্রী বহন করবে একেকটি ট্রেন। 

উদ্বোধনের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার ঢাকার আগারগাঁও স্টেশনে সাংবাদিকদের প্রশ্নে এ কথা জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দিয়াবাড়ির উত্তরা উত্তর স্টেশনে মেট্রোরেলের উদ্বোধন করবেন। তারপর প্রথম যাত্রী হয়ে ট্রেনে চেপে পৌঁছাবেন আগারগাঁও স্টেশনে। আপাতত এ অংশটুকুতেই ট্রেন চলাচল শুরু হচ্ছে। 

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্প সরকার বাস্তবায়ন করছে জাপানের সহযোগিতায়। এর মধ্যে উত্তরা উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত অংশের দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। 

এম এ এন ছিদ্দিক বলেন, যাত্রীরা যাতে মেট্রো রেলের সঙ্গে অভ্যস্ত হয়, সেজন্য শুরুর দিকে ২০০ জন করে যাত্রী নিয়ে চলবে ট্রেন। স্টেশনে ১০ মিনিট থেমে যাত্রী ওঠানামার কাজ করা হবে। 

যাত্রীরা অভ্যস্ত হতে থাকলে ক্রমান্বয়ে মাঝপথের স্টেশনগুলো থেকেও যাত্রী উঠানো শুরু করবে জানিয়ে এম এ এন ছিদ্দিক বলেন, “আশা করছি মার্চের মধ্যে পরিপূর্ণ যাত্রী নিয়ে পুরোদমে চালাতে পারব আমরা।”

ডিএমটিসিএল জানিয়েছে, আপাতত সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। প্রতি মঙ্গলবার বন্ধ থাকবে ট্রেন চলাচল। 

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ছিদ্দিক জানান, সরাসরি চললে উত্তরা উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত সময় লাগবে ১০ মিনিট ১০ সেকেন্ড। 

মেট্রো রেলের ভাড়া প্রতি কিলোমিটারে নির্ধারণ করা হয়েছে ৫ টাকা হারে; সেই হিসাবে প্রথম চালু হতে যাওয়া অংশে চলতে গুনতে হবে সর্বোচ্চ ৬০ টাকা। 

এর আগে তিনি জানিয়েছিলেন, শুরুর দিকে ৬ কোচবিশিষ্ট ১০টি ট্রেন চলাচল করবে উত্তরা-আগারগাঁওয়ের পথে। অতিরিক্ত হিসাবে আরও দুটি ট্রেন ডিপোতে প্রস্তুত রাখবেন তারা।