ম্যাগনেসিয়াম অতিরিক্ত গ্রহণের জটিলতা

চিকিৎসকের পরামর্শ ছাড়া ম্যাগনেসিয়াম ট্যাবলেট গ্রহণ করলে হিতে বিপরীত হতে পারে।

লাইফস্টাইল ডেস্ক
Published : 17 Sept 2022, 11:53 AM
Updated : 17 Sept 2022, 11:53 AM

শরীরের জন্য নিত্য প্রয়োজনীয় খনিজ উপাদানগুলোর মধ্যে ‘ম্যাগনেসিয়াম’ একটি।

যুক্তরাষ্ট্রের ‘হিউস্টন মেথোডিস্ট’য়ের প্রাথমিক স্বাস্থ-বিষয়ক চিকিৎসক ডা. নুরহান নাসার বলেন, “শতাধিক এনজাইমের কাজ নিয়ন্ত্রণ করে ম্যাগনেসিয়াম, কাজ করে ‘ইলেক্ট্রোলাইট’ হিসেবে এবং শরীরে প্রোটিন জমা হতে সাহায্য করে।”

ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “ক্যালসিয়ামের সঙ্গে মিলে আরও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই খনিজ উপাদান। তবে এটা বেশিমাত্রায় গ্রহণ করলে আবার সমস্যাও আছে।”

ওষুধের সঙ্গে বিক্রিয়া: যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিকের পুষ্টিবিদ ক্যাথরিন জেরাস্কি বলেন, “‘ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট’ খাওয়া শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। কিছু ‘অ্যান্টিবায়োটিক’ ও অন্য ধরনের ওষুধের সঙ্গে বিক্রিয়া করে এই ‘সাপ্লিমেন্ট’।”

বৃক্কের সমস্যা: ডা. নাসার বলেন, “অতিমাত্রায় ম্যাগনেসিয়াম গ্রহণ করলে কিডনি বা বৃক্কে সমস্যা দেখা দিতে পারে। দৈনিক ৪০০ মি.লি. গ্রামের বেশি ম্যাগনেসিয়াম মানেই অতিরিক্ত। আর যাদের ইতোমধ্যেই বৃক্কে সমস্যা আছে তারা অতিমাত্রায় এই খনিজ গ্রহণ করলে শরীরে জমা হয়ে বিষক্রিয়া সৃষ্টি করতে পারে।”

আর সিংহভাগ মানুষ তার খাদ্যাভ্যাস থেকেই পর্যাপ্ত ম্যাগনেসিয়াম পেয়ে যায়, তাই ‘সাপি্লমেন্ট’ খাওয়া অনেকক্ষেত্রেই অপ্রয়োজনীয়।

রক্ত চাপ: যুক্তরাষ্ট্রের ‘ডক্টর অফ ফার্মেসি’ ডন গার্বার বলেন, “রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অনেকেই ম্যাগনেসিয়াম গ্রহণ করেন, যা একটা ভুল ধারণা। গবেষণা বরাবরই বলে আসছে রক্তচাপের ওপর ম্যাগনেসিয়ামের প্রভাব খুবই সামান্য। রক্তচাপ কমানোর জন্য ম্যাগনেসিয়াম মোটেই কার্যকর নয়।” 

পেটের গোলমাল: অতিরিক্ত ম্যাগনেসিয়াম সৃষ্টি করে ‘গ্যাস্ট্রোইন্টেসটাইনাল’ বা হজমতন্ত্রে গোলমাল। আছে ‘ল্যাক্সেটিভ ইফেক্ট’ অর্থাৎ পাতলা পায়খানার সমস্যা।

“খাবার থেকে বেশি ম্যাগনেসিয়াম শরীরে গেলে সমস্যা হয় না। তবে ‘সাপ্লিমেন্ট’ থেকে হলে বিপদ। এতে বমিভাব হবে, পেট খারাপ হবে, ডায়রিয়া দেখা দেবে”, বলেন জেরাস্কি।

যেসব খাবারে বেশি মাত্রায় ম্যাগনেসিয়াম আছে

যুক্তরাষ্ট্রের আরেক পুষ্টিবিদ ক্রিস্টি ডিন বলেন, “লতাগুল্ম, বাদাম, বীজ, পরিপূর্ণ শষ্য, দুধ ও দুগ্ধজাত খাবার থেকে প্রতিদিন পর্যাপ্ত ম্যাগনেসিয়াম পাওয়া যাবে।

শরীরে এই উপাদানের কমতি মনে হলে পরীক্ষা করিয়ে নিশ্চিত হয়ে নিন, তারপরই ব্যবস্থা।

আরও পড়ুন

Also Read: যেসব ভিটামিন খাওয়ার মানে অর্থের অপচয়

Also Read: অতিরিক্ত ভিটামিন সি সাপ্লিমেন্ট-এর পার্শ্ব-প্রতিক্রিয়া

Also Read: মানসিক সুস্বাস্থ্যের জন্য ভিটামিন

Also Read: পুরুষের জন্য আবশ্যক সম্পূরক ভিটামিন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক