সৃজিতের স্ত্রীর পরিচয়ের সুবিধার চেয়ে অসুবিধাই বেশি: মিথিলা

মিথিলা বলেন, “কেবল সৃজিতের পরিচয়েই কলকাতার মানুষ আমাকে চিনছে, সেটা দুঃখজনক।“

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2024, 05:25 AM
Updated : 3 April 2024, 05:25 AM

ঢাকার অভিনেত্রী রাফিয়াত রশীদ মিথিলা তিন বছর ধরে কলকাতার সিনেমায় কাজ করলেও ওই শহরে তার মূল পরিচয়, তিনি নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়ের স্ত্রী। আর এ বিষয়টি নিয়ে আক্ষেপ রয়েছে মিথিলার মনে।

আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে মিথিলা বলেছেন, “এই বাংলায় (কলকাতায়) শুধু আমাকে সৃজিত মুখোপাধ্যায়ের স্ত্রী হিসেবেই দেখা হয়। অবশ্যই আমি তাকে বিয়ে করে এখানে এসেছি। কিন্তু শুধুই এই পরিচয়তেই মানুষ চিনছে, সেটা দুঃখজনক।“

সৃজিতের স্ত্রীর পরিচয়টি নিয়ে কোনো সুবিধা আছে কিনা– এ প্রশ্নে মিথিলার সরাসরি উত্তর, “এর কোনো সুবিধা নেই। তবে অসুবিধা রয়েছে। কারণ আমার নিজের শক্তিশালী একটা পরিচয় রয়েছে। আমাকে বাংলাদেশে সবাই চেনেন। কারণ আমি অভিনেত্রী হওয়ার পাশাপাশি একজন উন্নয়ন কর্মী, একজন গবেষণার ছাত্রী। আমার আরও বহু কাজ রয়েছে।“

মিথিলা বিজ্ঞাপন ও নাটকের ক্যারিয়ারে দুই দশক পাড়ি দিলেও সিনেমায় তিনি মন দিয়েছেন গত কয়েক বছর ধরে। আর এই সময়ে কলকাতার সিনেমাতেই বেশি পাওয়া গেছে তাকে।

কয়েকদিন আগে মিথিলার আরেকটি সিনেমা মুক্তি পেয়েছে কলকাতায়। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ উপন্যাস অবলম্বনে নির্মিত ‘ও অভাগী’ নামের সিনেমার কেন্দ্রীয় চরিত্রটি করেছেন মিথিলা। পরিচালনা করেছেন কলকাতার নির্মাতা অনির্বাণ চক্রবর্তী।

২০১৯ সালে কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জিকে বিয়ে করলেও সেখানে মিথিলার প্রথম সিনেমা আসে ২০২২ সালে। পশ্চিমবঙ্গের নির্মাতা শৌভিক কুণ্ডুর পরিচালনায় ‘আয় খুকু আয়’ নামের ওই সিনেমায় সমালোচকদের কাছে মিথিলার কাজ প্রশংসা পেয়েছিল। এরপর গেল বছরে কলকাতাতেই মুক্তি পায় মিথিলার ‘নীতিশাস্ত্র’ ও ‘মায়া’।

তবে সৃজিতের কোনো সিনেমায় এখন পর্যন্ত এই অভিনেত্রীকে পাওয়া যায়নি।

এর কারণ কি জানতে চাইলে তিনি বলেন, “এই প্রশ্নের উত্তর বোধ হয় সৃজিত ভাল দিতে পারবেন। এর উত্তর আমার জানা নেই।“

তবে পরিচালক দেখে কাজ করেন না বলেও জানান মিথিলা।

“আমি তো অনির্বাণকে (ও অভাগীর নির্মাতা) চিনতামই না। তা হলে আমার ‘ও অভাগী’তে অভিনয় করা হত না। অথবা ‘মায়া’তেও কাজ করা হত না। এখানে আমি সৃজিত ছাড়া কাউকেই চিনি না। তাই আমার কাছে গল্প ও চরিত্র কেমন, সেটাই সব।“

কলকাতার পাশাপাশি মিথিলা বাংলাদেশের সিনেমাতেও কাজ করছেন। ২০২২ সালে মুক্তি পায় অনন্য মামুনের নির্মাণে মিথিলার ‘অমানুষ’।

গত বছর চরকির সিরিজ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’এ কাজ করে আলোচনায় আসেন মিথিলা। আগামীতে গিয়াস উদ্দিন সেলিমের পরিচালনায় ‘কাজল রেখা’ সিনেমায় খল চরিত্রে পাওয়া যাবে মিথিলাকে। এই সিনেমাটি রোজার ঈদে মুক্তির কথা রয়েছে।