ক্যান্সারের ‘গুজব’ না ছড়ানোর অনুরোধ সাবিনার

সাবিনা বলেছেন, নিয়মিত চিকিৎসার অংশ হিসেবে প্রতিবছরের মত এবারও সিঙ্গাপুরে আছেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2024, 05:06 AM
Updated : 26 Feb 2024, 05:06 AM

সাবিনা ইয়াসমীনের ‘শারীরিক অসুস্থতা’ নিয়ে গত কয়েকদিন ধরে সোশাল মিডিয়া ও সংবাদমাধ্যমে যেসব খবর এসেছে, সেগুলো ‘গুজব’ বলে জানিয়েছেন এই সংগীত শিল্পী নিজেই।

সাবিনা বলেছেন, নিয়মিত চিকিৎসার অংশ হিসেবে প্রতিবছরের মত এবারও সিঙ্গাপুরে গেছেন তিনি। ক্যান্সার বা কোনো ধরনের গুরুতর রোগে তিনি নতুন করে আক্রান্ত হননি। অযথা গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত না করতে সবার প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।  

সাবিনা ইয়াসমীন চ্যানেল আইকে পাঠানো এক অডিও বার্তায় নিজের স্বাস্থ্য এবং চিকিৎসা ব্যবস্থা নিয়ে বিস্তারিত বলেছেন। চ্যানেল আই সেই অডিও বার্তা প্রকাশ করেছে।

সাবিনা বলেন, “আমার সমস্ত দর্শক এবং ভক্তদের কয়েকটা কথা বলতে চাই। প্রতিবছরই নিয়মিত চেকআপের জন্য সিঙ্গাপুর যেতে হয়। এবারও তার ব্যতিক্রম নয়। তবে এবার চেকআপে এসে আমার দাঁতের একটা সমস্যা দেখা যায়। এবং ডাক্তার আমাকে এটা রিমুভ করতে বলেন। এবং তাদের কথামত আলহামদুলিল্লাহ, গত ৭ ফেব্রুয়ারি একটি ছোট সার্জারির মাধ্যমে সফলভাবে সেটা রিমুভ করা হয়।

“অযথা কেউ বিভ্রান্তিমূলক তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে বা গণমাধ্যমে দিয়ে জাতিকে বিভ্রান্তিকর পরিস্থিতিতে ফেলবেন না, যা আমার এবং পৃথিবীর আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা আমার যত ভক্ত আছেন, তাদের জন্য কষ্টকর। “

সাবিনা জানিয়েছেন, আগামী ১৫ মার্চ ফের তাকে সিঙ্গাপুরের চিকিৎসককে একবার দেখাতে হবে। এরপর চিকিৎসকরা যেমন বলবেন, তিনি সেভাবেই চলবেন। এরপর তার দেশে ফেরার কথা রয়েছে।

২০০৭ সালে ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন সাবিনা। সেবার সিঙ্গাপুরে দীর্ঘ চিকিৎসার পর দেশে ফিরে আসেন তিনি।

এরপর থেকে স্বাভাবিক জীবনযাপন করছেন এই শিল্পী। দেশে-বিদেশে নতুন নতুন গান করেছেন, কনসার্টে অংশ নিচ্ছেন, সিনেমার প্লেব্যাকও করেছেন। গানের বিভিন্ন রিয়েলিটি শোতে বিচারক হিসেবে তাকে পেয়েছে দর্শক শ্রোতারা।

গত শনিবার থেকে সোশাল মিডিয়া এবং সংবাদমাধ্যমে খবর ছড়ায়, ফের মারণব্যধিতে আক্রান্ত হয়েছেন সাবিনা এবং ক্যান্সারের চিকিৎসা করাতেই তিনি সিঙ্গাপুরে গেছেন। 

কলকাতার বাংলা দৈনিক আনন্দবাজারের এক প্রতিবেদনে লেখা হয়, “সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের ন্যাশনাল ক্যান্সার সেন্টারে চলছে সাবিনার চিকিৎসা চলছে। ইতোমধ্যে একটি অস্ত্রোপচার করা হয়েছে তার। শিগগিরই শুরু হবে কেমোথেরাপি।“

কোনো ধরনের সূত্রের উল্লেখ না করে এবং সাবিনার মেয়ে বা স্বজনদের সঙ্গে কথা বলে নিশ্চিত না হয়ে একই ধরনের খবর দেশের মূলধারার কিছু সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়।

ছয় দশকের বেশি সময় ধরে গান শুনিয়ে আসছেন সাবিনা ইয়াসমীন। ১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে প্রথম গান করেন ‘নতুন সুর’ সিনেমায়।

১৯৬৭ সালে জহির রায়হানের আগুন নিয়ে খেলা ছবিতে আলতাফ মাহমুদের সংগীত পরিচালনায় প্লেব্যাক করেন সাবিনা।

তিনি সিনেমার গানে যেমন কণ্ঠ দিয়েছেন, পাশাপাশি দেশাত্মবোধক গান থেকে শুরু করে উচ্চাঙ্গ, ধ্রুপদী, লোকসংগীত ও আধুনিক বাংলা গানসহ বিভিন্ন ধারার গান করেছেন।

১৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী এ শিল্পী স্বাধীনতা পদক, একুশে পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।