৭ মার্চে বিটিভির যত আয়োজন

বঙ্গবন্ধুর ঐতিহাসিক সেই ভাষণের তাৎপর্য তুলে ধরা হবে অনুষ্ঠানমালায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 01:55 PM
Updated : 6 March 2023, 01:55 PM

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বিশেষ আয়োজনে সেজেছে বিটিভির অনুষ্ঠানমালা।

মঙ্গলবার দিবব্যাপী এই আয়োজনে রয়েছে মার্চের উত্তাল দিনগুলি, বঙ্গবন্ধুকে নিবেদিত গান ও ৭ মার্চের ভাষণ, বীরাঙ্গনার সাতকাহন, বিশেষ আলোচনানুষ্ঠান, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানে দেশ-বিদেশের সংশ্লিষ্ট ব্যক্তির অভিব্যক্তি নিয়ে অনুষ্ঠান, স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান, বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি, শিশুতোষ আলেখ্যানুষ্ঠান ‘মহাকালের অমরকাব্য’, বিশেষ অনুষ্ঠান ‘টুঙ্গিপাড়া থেকে সোহরাওয়ার্দী উদ্যান’, ভাষণের উপর বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘প্রতিধ্বনি’।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিটিভির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ দিনটির তাৎপর্য তুলে ধরে বলেন, “৭ মার্চ বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে বঙ্গবন্ধু প্রথমবারের মতো স্বাধীনতা সংগ্রামের রূপরেখা দেন। এ ভাষণে জাতিকে মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বানের পাশাপাশি ছিল দিক-নির্দেশনাও। বঙ্গবন্ধুর সেই ভাষণ বাঙালি জাতির কাছে সব সময়ই বিশেষ তাৎপর্য বহন করে।”

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) সমবেত জনসমুদ্রে জাতির উদ্দেশে ঐতিহাসিক ভাষণ দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার এই ভাষণে বাঙালি জাতি অনুপ্রাণিত হয়ে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা ছিনিয়ে আনে। ২০১৭ সালে ইউনেস্কো এই ঐতিহাসিক ভাষণকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।