হামুদুর রহমান কমিশনের রিপোর্ট নিয়ে প্রামাণ্য-কাহিনিচিত্র

বিচারপতি হামুদুর রহমান কমিশনের ঐতিহাসিক প্রতিবেদনের উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে প্রামাণ্য-কাহিনীচিত্র ‘যা ছিলো অন্ধকারে’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2018, 11:08 AM
Updated : 17 Feb 2018, 11:08 AM

১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী ও তাদের এ-দেশীয় দোসররা যে বীভৎস গণহত্যা সংঘটিত করে ইতিহাসে তারই অন্যতম প্রামাণ্য দলিল হিসেবে চিহ্নিত করা হয়া বিচারপতি হামুদুর রহমান কমিশনের প্রতিবেদন। এবার সেই প্রতিবেদনের ঐতিহাসিক নানা দিক নিয়ে প্রামাণ্যকাহিনীচিত্র নির্মাণ করছে বাংলাদেশ টেলিভিশন।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক এস.এম. হারুনুর রশীদের রচনা ও আউয়াল চৌধুরীর পরিচালনায় নাটকটির নির্মাণ কাজ চলছে।

নাটকটিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন গুণী অভিনেতা মামুনুর রশীদ।

শুক্রবার বিকেলে তিনি গ্লিটজকে বলেন, “অনেকদিন আগে বিটিভির বর্তমান ডিজি হারুনুর রশীদ সাহেবকে হামুদুর রহমান কমিশনের এ রিপোর্টটি সম্পর্কে অবহিত করি এবং প্রস্তাব দেই যে, এটি নিয়ে কিছু একটা করা যায় কিনা। তখন হয়তো সম্ভব ছিলো না। এখন তার মনে হয়েছে, এটাই হয়তো সময় কাজটি করার। সে তাগিদ থেকেই আমরা সবাই মিলে কাজটি করছি।”

নির্মাতা জানান, গত ১৩ ফেব্রুয়ারি থেকে বিটিভির নিজস্ব স্টুডিওতে চিত্রায়িত হচ্ছে নাটকটি। নির্মাণ কাজ শেষে মার্চে নাটকটি প্রচারিত হতে পারে।

এতে মামুনুর রশীদ ছাড়াও অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, আজাদ আবুল কালাম, আহমেদ রুবেল, মোহাম্মাদ বারি, মারুফ কবীর, অনন্ত হীরা, জিয়াউল হাসান কিসলু, শাহ আলম দুলাল, মাহমুদুল ইসলাম সেলিম, রমিজ রাজু প্রমুখ আরো অনেকে।

প্রসঙ্গত, বাংলাদেশের জনগণ, মুক্তিযুদ্ধ গবেষক কিংবা মানবতার বিরুদ্ধে সংঘটিত জঘন্যতম অপরাধের বিচারপ্রার্থীদের কাছে হামুদুর কমিশনের প্রতিবেদনটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ প্রামাণ্য দলিল।