আদিপুরুষের ট্রেইলার আসছে বিপুল সমারোহে

ভারতসহ বিশ্বের ১৯টি দেশে ‘আদিপুরুষ’ সিনেমার ট্রেইলার মুক্তির অনুষ্ঠান হবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 12:18 PM
Updated : 6 May 2023, 12:18 PM

রামায়ণের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘আদিপুরুষ’কে পর্দায় আনার কাজ প্রায় শেষ। সিনেমা মুক্তির জন্য মাসখানের সময় হাতে রেখে এর ট্রেইলার প্রকাশ হবে আর তিন দিন বাদে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতসহ বিশ্বের ১৯টি দেশে ট্রেইলার মুক্তির অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

‘বাহুবলী’ খ্যাত প্রভাস এ সিনেমায় ‘রাম’ চরিত্রটি রূপায়ন করছেন, যা সিনেমার মূল আকর্ষণ। প্রভাস তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে জানিয়েছেন, আগামী ৯ মে প্রকাশ পাচ্ছে আদিপুরুষের অফিসিয়াল ট্রেইলার।

ভারত ছাড়াও, যুক্তরাষ্ট্র, কানাডা, মধ্যপ্রাচ্য অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, হংকং, ফিলিপাইন, মিয়ানমার, শ্রীলঙ্কা, জাপান, আফ্রিকা, যুক্তরাজ্য, রাশিয়া এবং মিশরে ট্রেইলার মুক্তি দেওয়া হবে।

নির্মাতা ওম রাউত বলেন, “চ্যালেঞ্জ নিয়ে কাজটি করা হয়েছে। যে ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তা ভারতে প্রথম। আমরা মার্ভেলস, ডিসি এবং 'অ্যাভাটার'-এর মতো হলিউডের বড় বড় সিনেমায় দেখা প্রযুক্তি ব্যবহার করেছি।“

গত বছর আদিপুরুষের টিজার প্রকাশের পর সিনেমার ভিজুয়াল ইফেক্টস- এর অতিরিক্ত ব্যবহারসহ নির্মাণ কৌশল নিয়ে ব্যাপক সমালোচনা হয়। পাশাপাশি হিন্দু দেব-দেবীদের ‘ভুলভাবে উপস্থাপন ও বিকৃত রূপে’ দেখানোর অভিযোগ ওঠে।

ওই সময় ‘রাবণ’ চরিত্র নিয়ে এক মন্তব্যের জেরে সাইফ আলীকে সোশাল মিডিয়ায় রোষানলে পড়তে হয়েছিল। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “রামায়ণের মূল প্লটকে অন্য দিক থেকে দেখা হয়েছে। এখানে রাবণের মানবিক দিকটি তুলে ধরা হবে। সীতাহরণের ঘটনাটির ন্যায্যতাও দেখানো হবে এই ছবির মাধ্যমে।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তখন ওই বক্তব্যের প্রতিবাদ জানান। ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ তোলা হয়।

এছাড়া ‘রাবণ’ চরিত্রে সাইফের দাড়ি, ছোট করে ছাটা চুল আর কাজল দেওয়া চোখ নিয়ে আপত্তি তোলেন কেউ কেউ। এসব কারণে বার বার সিনেমাটি মুক্তির ঘোষণা এলেও পরে তা পিছিয়ে যায়।

পরে ঠিক হয় এ বছরের জানুয়ারিতে ‘রাম, সীতা ও রাবণের’ আদিপুরুষের মাধ্যমে আসছেন বড় পর্দায়। কিন্তু সেটিও হয়নি।

শেষমেশ ১৬ জুন থ্রিডি ফরম্যাটে হিন্দি, তামিল, তেলেগু ও মালায়লম ভাষায় ‘আদিপুরুষ’ মুক্তির তারিখ ঠিক করা হয়েছে।

সিনেমায় সীতার চরিত্রটি করছেন অভিনেত্রী কৃতি স্যানন। এ সিনেমা দিয়েই প্রভাস ও শ্যানন প্রথম জুটি বাঁধছেন। রাবণ চরিত্রে রয়েছেন বলিউডের আরেক অভিনেতা সাইফ আলী খান।