জাতীয় পরিবেশ পদক পাচ্ছে ৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান

বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে সদন, ক্রেস্ট ও পুরস্কারের অর্থ তুলে দেওয়া হবে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 01:06 PM
Updated : 30 March 2023, 01:06 PM

পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ, পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার এবং পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনে অনুসরণীয় অবদান রাখায় ‘জাতীয় পরিবেশ পদকে’র জন্য চূড়ান্ত মনোনয়ন পেয়েছে তিন ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠান।

এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান হলো - বাটিয়াঘাটার উপসহকারী কৃষি কর্মকর্তা জীবানন্দ রায়, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, বাংলাদেশ ধান গবেষণা প্রতিষ্ঠানের সাতক্ষীরা অঞ্চলের প্রধান ড. এস এম মফিজুল ইসলাম এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি।

বৃহস্পতিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘জাতীয় পরিবেশ পদক-২০২২’ চূড়ান্ত মনোনয়নের লক্ষ্যে গঠিত জাতীয় কমিটির সভায় এই মনোনয়নের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসানসহ অন্যান্যরা।

পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ বিভাগে অবদানের স্বীকৃতি হিসেবে ব্যক্তি পর্যায়ে খুলনার বটিয়াঘাটা উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা জীবানন্দ রায় এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড পুরস্কার পাচ্ছে।

পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে ব্যক্তি পর্যায়ে মনোনীত হয়েছেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ (ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান) এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে খুলনার বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি।

পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ক্যাটাগরিতে ব্যক্তি পর্যায়ে বাংলাদেশ ধান গবেষণা প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রধান ড. এস এম মফিজুল ইসলাম মনোনীত হয়েছেন।

জাতীয় পরিবেশ পদক পাওয়া প্রত্যেক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে ২২-ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজার মূল্য ও অতিরিক্ত আরও ৫০ হাজার টাকার চেক এবং ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হবে।