আরও বাংলাদেশি নিতে বাহরাইনকে অনুরোধ মোমেনের

“বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থীদের পারস্পরিক সমর্থনের জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 06:23 PM
Updated : 18 Nov 2022, 06:23 PM

বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন পেশার আরও দক্ষ ও আধা-দক্ষ কর্মী নিয়োগের জন্য বাহরাইনের প্রতি অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

শুক্রবার মানামায় বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল লতিফ বিন রশিদ আল-জায়ানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ অনুরোধ জানান বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

এতে বলা হয়, বাহরাইনে বিপুল সংখ্যক বাংলাদেশির কর্মসংস্থানের জন্য বৈঠকে বাহরাইন সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন তিনি। 

উভয় মন্ত্রী কোভিড মহামারীর কারণে আটকে পড়া প্রবাসী, তাদের পরিবারের সদস্য এবং পর্যটকদের জন্য ভিসা সহজ করাসহ বাণিজ্য, বিনিয়োগ, অর্থনীতি, সংস্কৃতি ও পর্যটনে সহযোগিতা জোরদার করার বিষয়ে আলোচনা করেন। 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) হিসাবে, ১৯৭৬ সাল থেকে চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত বাংলাদেশ থেকে বাহরাইনে জনশক্তি রপ্তানি হয়েছে ৪ লাখ ১০ হাজার ৪৮৪ জন; যা ওই সময়ে বিদেশে যাওয়া মোট জনশক্তির ২ দশমিক ৮৩ শতাংশ। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই পররাষ্ট্রমন্ত্রী দূতাবাস ভবন নির্মাণের জন্য জমি বিনিময়ের বিষয়েও আলোচনা করেন। মানামায় বাংলাদেশ কমিউনিটি স্কুলের জন্য বাহরাইন সরকারের সহযোগিতার জন্য বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ দেন মোমেন। 

“বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থীদের পারস্পরিক সমর্থনের জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।” 

পররাষ্ট্রমন্ত্রী আল-জায়ানির আমন্ত্রণে বাহরাইন সফর করছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। এ সফরে ১৮-১৯ নভেম্বর অনুষ্ঠেয় মানামা সংলাপেও যোগ দেবেন তিনি। 

বৈঠকে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন। আব্দুল লতিফ বিন রশিদ আল-জায়ানি এ আমন্ত্রণ গ্রহণ করেছেন বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস, বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক