পতেঙ্গায় বিচারকের ওপর হামলা: আসামির সাজা বহাল

এক মাসের মধ্যে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2024, 08:51 PM
Updated : 23 Jan 2024, 08:51 PM

চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে এক বিচারকের উপর হামলার ঘটনায় পাঁচ বছরের কারাদণ্ড পাওয়া আলী আকবর ইকবালের সাজা বহাল রেখেছে আদালত।

চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. জসিম উদ্দিনের আদালত তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়ে এই রায় ঘোষণা করে বলে আদালতের বেঞ্চ সহকারী নেছার আহম্মেদ জানান।

জামিনে থাকলেও আদালতে এদিন উপস্থিত ছিলেন না আলী আকবর। এক মাসের মধ্যে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

২০২১ সালের ১১ ফেব্রুয়ারি চট্টগ্রামের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহিউদ্দিন মুরাদ তাকে পাঁচ বছরের সাজা দেন। ওই বছরের ৮ মার্চ সেই রায় বাতিল চেয়ে চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে আপিল করেছিলেন তিনি।

আলী আকবর বন্দর থানা আওয়ামী লীগের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক হাজি ইকবালের ছেলে। বাবা-ছেলে দুজনেই যুবলীগ কর্মী মহিউদ্দিন হত্যা মামলার আসামি।

২০২০ সালের ২০ ডিসেম্বর বিকালে পতেঙ্গা সমুদ্র সৈকতের আউটার রিং রোডে উল্টো পথে মোটরসাইকেল চালিয়ে আসছিলেন আলী আকবর ও তার সঙ্গী হাসান আলী জিসান। সেসময় এক বিচারক ওই পথে গাড়ি নিয়ে যাওয়ার সময় উল্টো পথে বেপরোয়াভাবে মোটরসাইকেল চালানোর বিষয়ে জানতে চান। একপর্যায়ে সেখানে তিনি হামলার শিকার হন এবং উপস্থিত স্থানীয়রা হামলাকারীদের আটক করে পুলিশে দেয়।

ওই গাড়িতে ছিলেন চট্টগ্রামের পঞ্চম যুগ্ম জেলা জজ জহির উদ্দিন। হামলার ঘটনায় তিনি হাতে আঘাত পান। ওই ঘটনায় বিচারকের গাড়ি চালক বাদি হয়ে আলী আকবর ইকবাল ও হাসান আলী জিসানকে আসামি করে মামলা করেন। তদন্ত শেষে পুলিশ ওই দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। তবে ২০২১ সালে দেওয়া রায়ে জিসান খালাস পেয়েছিলেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)