ঈর্ষান্বিত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে এক ‘সুদের কাঙালি’: ওয়াসিকা

“কেউ ঈর্ষান্বিত হয়ে মিথ্যাচার করলে তা কিছুতেই সহ্য করা যায় না’, বলেন তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 04:34 PM
Updated : 11 March 2023, 04:34 PM

একজন ‘সুদের কাঙালি’ বাংলাদেশকে ধ্বংসের ‘ষড়যন্ত্র করছে’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান।

শনিবার বিকালে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের শান্তি সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

দারুল ফজল মার্কেট চত্বরে আয়োজিত সমাবেশে তিনি বলেন, বাংলাদেশ একটি গরিব দেশ থেকে স্বল্পোন্নত দেশে উত্তীর্ণ হয়ে উন্নত দেশের মর্যাদা পেতে চলেছে। আর এতে ঈর্ষান্বিত হয়ে একটি গোষ্ঠী মিথ্যাচার করছে।

“এটা অনেকের সহ্য হয় না। একজন সুদের কাঙালি যিনি বাংলাদেশের বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র করেছেন কিন্তু সফল হননি…তিনি যেভাবেই হউক নোবেল পেয়েছেন। এজন্য তিনি সম্মান পেতে পারেন। তবে তিনি যদি ঈর্ষান্বিত হয়ে মিথ্যাচার করেন তাহলে কিছুতেই সহ্য করতে পারি না।”

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ড. মুহম্মদ ইউনূসকে নিয়ে বিভিন্ন দেশের ৪০ জন বিশিষ্ট ব্যক্তির নামে একটি বক্তব্য ছাপা হয়। তাকে হয়রানি না করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন আকারে ছাপা হওয়া ওই ‘খোলা চিঠিতে’ ইউনূসের বিভিন্ন পুরস্কার ও কাজের ফিরিস্তি তুলে ধরে বলা হয়, “গ্রামীণ টেলিকম বা গ্রামীণফোনের সঙ্গে সম্পৃক্ত হওয়ার মাধ্যমে আর্থিকভাবে লাভবান হননি মুহাম্মদ ইউনূস। বরং নিজের প্রতিষ্ঠিত সংস্থাগুলোর সঙ্গে দারিদ্র-বিরোধী মিশনে নিজেকে উৎসর্গ করেছেন। ঢাকায় তিনি সাদামাটা জীবনযাপন করেন।“

ওয়াসিকা বলেন, "এই মহামান্য ব্যক্তিটি অনেক টাকা খরচ করে ওয়াশিংটন পোস্ট পত্রিকায় পাতা জুড়ে বিজ্ঞাপন দিয়ে বলেছেন ৪০ জন স্বনামধন্য বিদেশি বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে তার মর্যাদা ও স্বীকৃতি চান। আমার জানা মতে বিজ্ঞাপনে যেই ৪০ জন ব্যক্তির নাম ছাপা হয়েছে তাদের অর্ধেকেরও বেশি ব্যক্তি জানেন না বিজ্ঞাপনের ভাষাটি কী ছিল। এতে প্রমাণিত হয় একজন মানুষ কত লোভী হলে কী বিশ্রীভাবে এটা করতে পারেন।"

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সহসভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উপদেষ্টা এনামুল হক চৌধুরী, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চন্দন ধর, জালাল উদ্দীন ইকবাল বক্তব্য দেন। সমাবেশ সঞ্চালনা করেন প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক।