নিউ জিল্যান্ড সফরে নতুন মুখ দিলারা-দিশা

বাদ পড়েছেন কিপার-ব্যাটার শামীমা, অফ স্পিনার সোহেলি ও পেস বোলিং অলরাউন্ডার সোবহানা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 02:02 PM
Updated : 12 Nov 2022, 02:02 PM

নিয়মিত ও অভিজ্ঞদের ভিড়ে নিউ জিল্যান্ড সফরের দলে ডাক পেয়েছেন দুই নতুন মুখ দিলারা আক্তার ও দিশা বিশ্বাস। এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন কিপার-ব্যাটার শামীমা সুলতানা, অফ স্পিনার সোহেলি আক্তার ও পেস বোলিং অলরাউন্ডার সোবহানা মুস্তারি।

প্রথমবারের মতো দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে নিউ জিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল। 

বিসিবি শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সফরের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করে। যথারীতি নেতৃত্বে আছেন কিপার-ব্যাটার নিগার সুলতানা। এই সিরিজ দিয়েই মেয়েদের নতুন প্রধান কোচ হিসেবে হাশান তিলকারত্নের যাত্রা শুরু হচ্ছে।

ঘরোয়া ক্রিকেটে ভালো করে জায়গা পেয়েছেন কিপার-ব্যাটার দিলারা ও পেস বোলিং অলরাউন্ডার দিশা। পেসার মারুফা আক্তার এর আগেও ছিলেন টি-টোয়েন্টি দলে তবে আন্তর্জাতিক অভিষেক হয়নি তার। 

ওয়ানডে অভিষেকের অপেক্ষায় রয়েছেন বাঁহাতি স্পিনার সানজিদা আক্তার মেঘলা ও লেগ স্পিনার রাবেয়া। তারা দুজন এরই মধ্যে টি-টোয়েন্টি দিয়ে পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ।

নিউ জিল্যান্ড সফর সামনে রেখে অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই অনুশীলন করছে নারী দল। গত ১ নভেম্বর দলের সঙ্গে যোগ দিয়েছেন নতুন কোচ তিলকারত্নে।

মূল সিরিজ শুরুর আগে নিউ জিল্যান্ডে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে নিগারের দল। সেজন্য আগেভাগেই আগামী ২৪ নভেম্বর দেশ ছাড়বেন তারা। দীর্ঘ ভ্রমণ শেষে ২৬ নভেম্বর স্থানীয় সময় ভোরে অকল্যান্ড পৌঁছানোর কথা রয়েছে তাদের।

ওয়ানডে সংস্করণে প্রথম প্রস্তুতি ম্যাচ হবে ২৮ নভেম্বর। এক দিন পর তারা খেলবেন টি-টোয়েন্টি প্রস্তুতি ম্যাচ। নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড একাদশের বিপক্ষে দুইটি ম্যাচই হবে ক্রাইস্টচার্চের বার্ট সাটক্লিফ ওভালে।

টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে নারীদের নিউ জিল্যান্ড অভিযান। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে প্রথম ম্যাচ ২ ডিসেম্বর। পরের দুই ম্যাচ ৪ ও ৭ ডিসেম্বর, যথাক্রমে ডানেডিন ও কুইন্সটাউনে।

আগামী ১১ ডিসেম্বর ওয়েলিংটনের বেসিন রিজার্ভে হবে আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের এই সিরিজের প্রথম ওয়ানডে। নেপিয়ারে ১৪ ডিসেম্বর ও হ্যামিল্টনে ১৭ ডিসেম্বর হবে বাকি দুই ম্যাচ।

বাংলাদেশ নারী ক্রিকেট দল: নিগার সুলতানা (অধিনায়ক), শারমিন আক্তার সুপ্তা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা, মারুফা আক্তার, রাবেয়া, দিলারা আক্তার ও দিশা বিশ্বাস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক