‘চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য খেলবে’ তলানিতে বসা ইংল্যান্ড

চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ নিশ্চিত করতে বাকি ম্যাচগুলোতে ঘুরে দাঁড়ানোর তাগিদ ইংল্যান্ডের প্রধান কোচ ম্যাথু মটের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2023, 08:06 AM
Updated : 30 Oct 2023, 08:06 AM

অন্য অনেক দলের মতো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডেরও জানা ছিল না আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন বাছাই প্রক্রিয়া। ভারতের বিপক্ষে বড় হারের ম্যাচ চলাকালে এই ব্যাপারে জেনেছে তারা। হতাশার বিশ্বকাপে এখন তাই চ্যাম্পিয়ন্স ট্রফির টিকেট নিশ্চিত করাই দলটির লক্ষ্য। 

লক্ষ্ণৌতে রোববার স্বাগতিক ভারতকে ২২৯ রানে আটকে রেখেও জিততে পারেনি ইংল্যান্ড। টানা ব্যাটিং ব্যর্থতায় স্রেফ ১২৯ রানে গুটিয়ে ১০০ রানে হেরেছে জস বাটলারের দল। ছয় ম্যাচে এটি তাদের পঞ্চম পরাজয়। 

বাংলাদেশের সমান ২ পয়েন্ট থাকলেও নেট রান রেটে পিছিয়ে থেকে টেবিলের তলানিতে বসেছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা। ফলে এখন অনেকটাই অনিশ্চিত ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডের অংশগ্রহণ। 

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, স্বাগতিক পাকিস্তান ও চলতি বিশ্বকাপে পয়েন্ট টেবিলের ওপরের সাত দল পাবে পরবর্তী চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ। টেবিলের প্রথম আট দলের সবাই জিতেছে অন্তত দুটি করে ম্যাচ। বাংলাদেশ, ইংল্যান্ড এখনও পায়নি একের বেশি জয়।

নিউ জিল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে একরকম উড়ে যাওয়ার পর বাংলাদেশকে হারায় ইংল্যান্ড। এরপর থেকে শুধুই হতাশা। আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার পর সবশেষ তারা হারল ভারতের কাছে। শেষ চার ম্যাচে তাদের দলীয় স্কোর যথাক্রমে ২১৫, ১৭০, ১৫৬ ও ১২৯। 

গাণিতিকভাবে এখনও সেমি-ফাইনাল খেলার আশা টিকে রয়েছে ইংল্যান্ডের। তবে বাস্তবিক চিন্তা থেকে সেই আশা আগেই বাদ দিয়েছে তারা। ভারতের কাছে হারের পর সংবাদ সম্মেলনে দলের প্রধান কোচ ম্যাথু মট জানিয়েছেন, এখন তারা খেলবেন চ্যাম্পিয়ন্স ট্রফির টিকেট নিশ্চিত করতে। 

“(চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার নতুন মানদণ্ড) ঘণ্টা দেড়েক আগে জানতে পেরেছি। টুর্নামেন্টে দলগুলোর বাছাই প্রক্রিয়ার ক্ষেত্রে আইসিসি কিছু পরিবর্তন এনে থাকে। সত্যি বলতে আমার মনে হয় না, এটি তেমন প্রভাব ফেলবে। আমরা এই বিশ্বকাপে যেমন খেলেছি, এটি (নিয়ম পরিবর্তন) তেমন বড় বিষয় নয়।”

“টুর্নামেন্টের শেষ দিকে এখন সামনে ভালো খেলার জন্য কিছু লক্ষ্য আছে। এটি (বাছাই প্রক্রিয়া) আমাদের জন্য মনোযোগের জায়গা হিসেবে এসেছে এবং এখান থেকে ঘুরে দাঁড়ানো নিশ্চিত করতে হবে। ভালো খেলে বাকি ম্যাচগুলো জিততে হবে। শেষ দিকের ম্যাচগুলোতেও ভালো দলের বিপক্ষে খেলতে হবে। তো অনেক অনুপ্রেরণাই আছে আমাদের।”

বাকি তিন ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, পাকিস্তান। আহমেদাবাদে আগামী শনিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তারা।