সাকিবের ঘাটতি সৌম্যকে দিয়ে পূরণের আশায় শান্ত

নিউ জিল্যান্ডের বিপক্ষে সৌম্য সরকারের ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংটাও গুরুত্বপূর্ণ হবে মনে করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2023, 07:59 AM
Updated : 16 Dec 2023, 07:59 AM

সাকিব আল হাসান থাকা মানেই একসঙ্গে দুজন ক্রিকেটার- বাংলাদেশ দলে গত দেড় দশক ধরে নিয়মিত চিত্র এটি। তার মতো যেহেতু কেউ নেউ, কোনো ম্যাচ বা সিরিজে তিনি না থাকলে ব্যাটিং-বোলিং আলাদা দুজনের খোঁজে নামতে হয় দলকে। এবার নিউ জিল্যান্ড সফরে অবশ্য একজনকে দিয়েই সাকিবের অভাব পূরণ করতে চান নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়কের সেই বাজির নাম সৌম্য সরকার। 

গত মাসে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিংয়ের সময় বাঁ হাতের আঙুলে চোট পান সাকিব। যে কারণে তিনি খেলতে পারেননি ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে। এখনও সেরে না ওঠায় নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও নেই তিনি। তার অনুপস্থিতিতে টেস্টের পর এই দুই সিরিজেও শান্তর নেতৃত্বে খেলবে বাংলাদেশ।   

এই সফর দিয়েই দুই সংস্করণের জাতীয় দলে ফিরেছেন সৌম্য। ঘরোয়া ক্রিকেটে তেমন কিছু না করেই তিনি ফিরেছেন দলে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবশেষ ১৬ ইনিংসে ২৫ রানের ইনিংসও নেই তার। সবশেষ ১৬ ওয়ানডেতে ফিফটি করেছেন একটি। সবশেষ খেলেছেন বিশ্বকাপের ঠিক আগে নিউ জিল্যান্ডের বিপক্ষে, যে ম্যাচে আউট হয়েছেন শূন্য রানে। 

নিউ জিল্যান্ড সফরের দল ঘোষণার পর সৌম্যকে নেওয়ার কারণ হিসেবে পারফরম্যান্সের চেয়ে দলের নানান পারিপার্শ্বিকতা প্রাধান্য পেয়েছে বলে জানান নির্বাচক হাবিবুল বাশার। ওয়ানডে সিরিজ শুরুর আগের দিন শনিবার ডানেডিনে বিসিবির ভিডিওতে অধিনায়ক শান্ত বললেন, সাকিবের ভূমিকায় সৌম্যকে ব্যবহার করতে চায় দল।  

“আলাদা কোনো ক্রিকেটারকে নিয়ে কথা বলতে চাই না। দলের সবাই গুরুত্বপূর্ণ। তবে সৌম্যর দায়িত্বটা গুরুত্বপূর্ণ। ব্যাটিংয়ের সঙ্গে তার বোলিংটাও খুব জরুরি। যেহেতু সাকিব ভাই নেই, তাই (সৌম্যর) ব্যাটিংয়ের সঙ্গে বোলিংটাও দরকার। আমার মনে হয়, টিম ম্যানেজমেন্ট এই কথা চিন্তা করেই তাকে দলে নিয়েছে। এর সঙ্গে অভিজ্ঞতাটা তো আছেই।” 

নিউ জিল্যান্ডে খেলার অভিজ্ঞতা কম নয় সৌম্যর। চলতি সফরের আগে পাঁচ দফায় নিউ জিল্যান্ডে খেলেছেন তিনি। তিন সংস্করণ মিলিয়ে ওই দেশে ২০ ম্যাচে তিন ফিফটি ও এক সেঞ্চুরিতে তিনি করেছেন ৬৩৩ রান। বল হাতে ১৪ ইনিংসে তার শিকার ৪ উইকেট। 

ডানেডিনে রোববার নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু ম্যাচ।