এশিয়া কাপে নেই বুমরাহ, ফিরলেন কোহলি

ভারতের টি-টোয়েন্টি দলে ফিরেছেন লোকেশ রাহুলও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 04:41 PM
Updated : 8 August 2022, 04:41 PM

জাসপ্রিত বুমরাহকে এশিয়া কাপে পাচ্ছে না ভারত। পিঠের চোটে ভুগছেন এই ফাস্ট বোলার। দলে ফিরেছেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল।

সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি সংস্করণে হতে যাওয়া টুর্নামেন্টের জন্য সোমবার রাতে ১৫ সদস্যের দল দিয়েছে বিসিসিআই। চোটের কারণে দলে নেই হার্শাল প্যাটেলও। এই পেসার পাঁজরের চোটে পড়েছেন।

বুমরাহ-হার্শাল দুজনই এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন বলে বিসিসিআইয়ের বিবৃতিতে জানানো হয়েছে।  

২৮ বছর বয়সী বুমরাহ সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে যাননি। জিম্বাবুয়েতে আসন্ন ওয়ানডে সিরিজেও আগেই বিশ্রাম দেওয়া হয় তাকে। ক্যারিবিয়ানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে ছিলেন কোহলিও। জিম্বাবুয়েতেও থাকছেন না ভারতের সাবেক এই অধিনায়ক।      

গত বছরের নভেম্বরে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে এই সংস্করণে ভারতের হয়ে কোহলি খেলেছেন স্রেফ ৪ ম্যাচ। ছিলেন না ১৯টিতে। ওই চার ম্যাচে ২০ গড় আর ১২৮.৫৭ স্ট্রাইক রেটে তার রান ৮১।

সাম্প্রতিক সময়ে কোহলির ফর্ম নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। টি-টোয়েন্টি দলে তার জায়গা নিয়েও উঠেছে প্রশ্ন। আন্তর্জাতিক ক্রিকেটের কোনো সংস্করণেই আড়াই বছরের বেশি সময় ধরে সেঞ্চুরি নেই তার ব্যাটে। গত আইপিএলে তিনি ৩৪১ রান করেন ২২.৭৩ গড় ও ১১৬ স্ট্রাইক রেটে। ইংল্যান্ড সফরে দুই টি-টোয়েন্টিতে করেন ১ ও ১১।

সহ-অধিনায়ক হিসেবে দলে ফিরেছেন রাহুল। গত মে মাসে আইপিএল শেষের পর থেকে ভারতের হয়ে খেলতে পারেননি তিনি। প্রথমে কুঁচকির চোট পেয়েছিলেন, এরপর স্পোর্টস হার্নিয়ার জন্য অস্ত্রোপচার করাতে হয় তার। পরে কোভিড পজিটিভ হওয়ায় ছিটকে যান ক্যারিবিয়ান সফর থেকে।

বাদ পড়েছেন সাঞ্জু স্যামসন ও ইশান কিষান। মূল দলে জায়গা হয়নি টপ অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার ও বাঁহাতি স্পিনার আকসার প্যাটেলেরও। এই দুজনের সঙ্গে স্ট্যান্ডবাই তালিকায় আছেন পেসার দিপক চাহার।

এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন ভারত। সবশেষ ২০১৮ সালে ওয়ানডে সংস্করণে হওয়া টুর্নামেন্টের ফাইনালে দুবাইয়ে শেষ বলের রোমাঞ্চে বাংলাদেশকে হারিয়ে ট্রফি জিতেছিল তারা।

আগামী ২৮ অগাস্ট দুবাইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আসর শুরু করবে ভারত। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে প্রতিবেশী দুই দেশ। ‘এ’ গ্রুপে তাদের সঙ্গী হবে বাছাই পর্ব উতরে আসা একটি দল।

‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

গ্রুপ পর্বে প্রতিটি দল পরস্পরের সঙ্গে খেলবে একবার করে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল উঠবে সুপার ফোর রাউন্ডে। এই পর্বে সবাই পরস্পরের মুখোমুখি হবে একবার করে। এখান থেকে শীর্ষ দুই দল ১১ সেপ্টেম্বরের ফাইনালে মুখোমুখি হবে।

প্রাথমিকভাবে এবার এশিয়া কাপ হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে টালমাটাল শ্রীলঙ্কা থেকে আরব আমিরাতে সরিয়ে নেওয়া হয় টুর্নামেন্ট। তবে এশিয়ার ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এই আসরের আয়োজক থাকছে দ্বীপ দেশটিই।

ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, আর্শদিপ সিং, রবি বিষ্ণই, আভেশ খান, দিপক হুডা, যুজবেন্দ্র চেহেল।

স্ট্যান্ডবাই: শ্রেয়াস আইয়ার, আকসার প্যাটেল, দিপক চাহার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক