‘তরুণ ভারত দলের বিপক্ষেই ধুঁকছে ইংল্যান্ড’, সৌরভের খোঁচা

বাজবল কৌশলে যতই ভালো করুক ইংল্যান্ড, ভারতের কন্ডিশনে তাদের সফল হওয়া বেশ কঠিন বলে মনে করছেন সৌরভ গাঙ্গুলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 10:59 AM
Updated : 20 Feb 2024, 10:59 AM

সবশেষ ম্যাচে বাজেভাবে হেরে পিছিয়ে পড়লেও সিরিজ জয়ের আত্মবিশ্বাসের কথা বারবারই বলছে ইংল্যান্ড। তবে এমনটা হওয়ার কোনো সুযোগ দেখছেন না সৌরভ গাঙ্গুলি। বেন স্টোকসের দলকে খোঁচা মেরে ভারতের সাবেক অধিনায়ক বলেছেন, ওরা তো ‘তরুণ’ একটা দলের বিপক্ষেই পেরে উঠছে না। 

ব্যক্তিগত কারণে সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন ভিরাট কোহলিকে এই সিরিজে পাচ্ছে না ভারত। চোটের কারণে সবশেষ দুই ম্যাচে খেলতে পারেননি অভিজ্ঞ লোকেশ রাহুল। স্বাগতিকদের ব্যাটিং লাইন আপে অভিজ্ঞতার অভাব স্পষ্ট। তবে সেই ঘাটতি পুষিয়ে দিচ্ছেন নতুনরা। 

ইয়াশাসবি জয়সওয়াল, সারফারাজ খান, ধ্রুব জুরেলরা যেভাবে নিজেদের মেলে ধরছেন, তাতেই পেরে উঠছে না ইংল্যান্ড। জয় দিয়ে সিরিজ শুরু করা ইংলিশরা টানা দুই ম্যাচ হেরে এখন পিছিয়ে ২-১ ব্যবধানে। 

তবে শক্ত মানসিকতার ইংল্যান্ড দল তো হাল ছাড়ার পাত্র নয়। তাদের কণ্ঠে এখনও সেই মরিয়া ভাব, জয়ের তীব্র ক্ষুধা। সবশেষ ম্যাচ হারার পর ইংলিশ অধিনায়ক স্টোকস যেমন জোর দিয়ে বলেছেন, ঘুরে দাঁড়িয়ে ৩-২ ব্যবধানে জিতে ঘরে ফিরতে চাওয়ার কথা। কোচ ব্রেন্ডন ম্যাককালামের কণ্ঠেও একই সুর। 

সৌরভ অবশ্য এমন কিছু হওয়ার বাস্তব কোনো সম্ভাবনা দেখছেন না। মিড ডে-তে তিনি বলেন, বাজবল কৌশলে এর আগে উড়তে থাকা ইংলিশরা ভারতের কন্ডিশনে সাফল্য পাবে বলে মনে হচ্ছে না তার। 

“বাজবল ভালো কৌশল, কিন্তু ভারতীয় কন্ডিশনে ইংল্যান্ডের সফল হওয়া কঠিন। ভারত সিরিজ হারলে আমি অবাক হবো। মনে রাখতে হবে যে, ভারত ভিরাট কোহলি ও লোকেশ রাহুলকে ছাড়াই খেলছে। অনেক নতুন মুখ নিয়ে সাজানো তরুণ একটি দল এটি, তবুও ইংল্যান্ড ধুঁকছে।” 

ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যানদের ছাপিয়ে ইংল্যান্ডের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন জয়সওয়াল। সিরিজ জুড়ে রানের স্রোত বইয়ে চলেছেন তিনি। বাঁহাতি এই তরুণ টানা দুই ম্যাচে উপহার দিয়েছেন ডাবল সেঞ্চুরি। পাঁচ ম্যাচ সিরিজের তিন টেস্টেই করে ফেলছেন ৫৪৫ রান। 

ইংল্যান্ডের বিপক্ষে রাজকোট টেস্ট দিয়ে এই সংস্করণে অভিষেক হয়েছে ভারতীয় ক্রিকেটে অনেক দিন ধরে আলোচনায় থাকা সারফারাজের। জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের প্রথম ম্যাচেই নিজের সামর্থ্যের ঝলক দেখিয়েছেন তিনি। আগ্রাসী ব্যাটিংয়ে দুই ইনিংসেই করেছেন ফিফটি। 

দুজনকেই প্রশংসায় ভাসিয়েছেন ভারতের হয়ে ১১৩ টেস্ট ও ৩১১ ওয়ানডে খেলা সৌরভ। 

“জয়সওয়াল শুধু ভালো ক্রিকেটারই নয়, সব সংস্করণে খেলতে সামর্থ্যবান একজন। সারফারাজ শুরুটা ভালো করেছে। এখন তাকে বিদেশের মাটিতে রান করতে হবে। উদীয়মান ক্রিকেটারদের জন্য ভালো উদাহরণ সারফারাজ, যাদের অবশ্যই মনে রাখতে হবে যে ধারাবাহিকভাবে রান করলে তারাও সুযোগ পাবে।” 

ভারত ও ইংল্যান্ডের চতুর্থ টেস্ট শুরু আগামী শুক্রবার, রাঁচিতে।