আইপিএল নিয়ে এখনই ভাবছেন না লিটন

আইপিএল খেলতে যাওয়ার পর ওই টুর্নামেন্ট নিয়ে ভাববেন প্রথমবার সুযোগ পাওয়া বাংলাদেশের এই স্টাইলিশ ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2022, 02:38 PM
Updated : 24 Dec 2022, 02:38 PM

আইপিএলে দল পাওয়ার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ব্যক্তিগত প্রোফাইলে লিটন কুমার দাস লিখেছিলেন, ‘রোমাঞ্চিত।’ তবে ভারতের বিপক্ষে টেস্টের তৃতীয় দিন শেষে ভারতের এই ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে প্রশ্নে সেই রোমাঞ্চ দেখা গেল না তার মধ্যে, কিংবা প্রকাশ করলেন না তেমন কিছু। 

বিশ্বজুড়ে প্রায় সব ক্রিকেটারের কাছে এখন আইপিএলের অংশ হওয়া দারুণ কাঙ্ক্ষিত। লিটন সেই লিগে প্রথমবার দল পেলেন এবারই। কোচিতে শুক্রবার আইপিএলের নিলামে তাকে ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতেই দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। 

নিলামের নিয়মিত রাউন্ডে যদিও অবিক্রিত ছিলেন তিনি। পরে ‘ত্বরিত’ রাউন্ডের প্রথম ধাপে তার নাম ওঠেনি, দ্বিতীয় ধাপে নাম ওঠার পর তাকে দলে টানে কলকাতা। 

দল পাওয়ার পরপরই নিজের রোমাঞ্চের কথা জানান তিনি ব্যক্তিগত ফেইসবুক পাতায়। পরে কলকাতা নাইট রাইডার্সের অফিসিয়াল ফেসবুক পাতায় স্বাগত জানানো হয় তাকে। নিজের অফিসিয়াল ফেইসবুক পাতা থেকে কলকাতার সেই পোস্ট শেয়ারও করেন লিটন। 

আইপিএলে দল পাওয়ার পরদিন তিনি ব্যাট হাতে আলো ছড়ান পুরো উল্টো ঘরানার ক্রিকেটে। ভারতের বিপক্ষেই মিরপুর টেস্টে দলের বিপর্যয়ের মধ্যে খেলেন ৭৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। তার সেই ইনিংস আর নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদের সঙ্গে তার দুটি জুটিতে লড়াইয়ের পুঁজি পায় দল। পরে বোলাররা দারুণ পারফরম্যান্সে দলকে স্বপ্ন দেখাতে থাকেন জয়ের। 

সেই স্বপ্নের আবেশ নিয়ে দিন শেষে সংবাদ সম্মেলনে আসেন লিটন। মিরপুর টেস্ট নিয়ে নানা কথার ফাঁকে তার কাছে জানতে চাওয়া হয় আইপিএলে দল পাওয়ার প্রতিক্রিয়া। কিন্তু তিনি বেশ নির্লিপ্তভাবেই দিলেন উত্তর। 

“ওরকম কোনো কিছু না (অনুভূতি)… এখনও দেরি আছে অনেক দূর (আইপিএলের)। আগে যাই, তার পর ফিল হবে।” 

নিলামে এবার লিটনের পর দল পান সাকিব আর হাসানও। তাকে ভিত্তিমূল্য দেড় কোটি রুপিতে নেয় কলকাতাই। আইপিএলে এই প্রথম এক দলে খেলবে বাংলাদেশের দুই ক্রিকেটার। 

এছাড়াও আইপিএলে বাংলাদেশ থেকে থাকবেন মুস্তাফিজুর রহমানও। গত আসরের দল থেকে তাকে ধরে রেখেছে দিল্লি ক্যাপিটালস। 

বাংলাদেশ থেকে নিলামে নাম দিয়েছিলেন তাসকিন আহমেদ ও আফিফ হোসেনও। তাসকিনের নাম উঠলেও কোনো ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখায়নি। আফিফের নামই ওঠেনি।