ভারত-পাকিস্তানের পার্থক্য দেখালেন হেইডেন

পাকিস্তানের মেন্টর মনে করেন, ফাইনালের আগে তার দলের সব দিক গোছানো রয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2022, 11:23 AM
Updated : 11 Nov 2022, 11:23 AM

ফাইনালে যাওয়ার লড়াইয়ে ভারতের ভরাডুবির পর চলছে বিশ্লেষণ। তাতে এবার যোগ দিলেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও পাকিস্তানের মেন্টর ম্যাথু হেইডেন। তিনি দেখালেন অস্ট্রেলিয়া আসরে বিপরীত শুরু পাওয়া উপমহাদেশের দুই পরাশক্তির পার্থক্য কোথায়। 

প্রথম দুই ম্যাচে হেরে খাদের কিনারায় চলে গিয়েছিল পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নেদারল্যান্ডসের চমক জাগানো জয়ে সুযোগ এসে যায় তাদের সামনে। বাংলাদেশকে হারিয়ে শেষ চারে যায় বাবর আজমের দল। সেখানে নিউ জিল্যান্ডকে সহজেই হারিয়ে জায়গা করে নেয় ফাইনালে। 

টুর্নামেন্টে ভারতের পথচলা ছিল মসৃন। তবে সেমি-ফাইনালে লড়াই-ই করতে পারেনি রোহিত শর্মার দল। ফাইনালে যাওয়ার লড়াইয়ে ইংল্যান্ডের বিপক্ষে হারে ১০ উইকেটে। 

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আগামী রোববার শিরোপা নির্ধারণী লড়াইয়ে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তান। এই ম্যাচের আগে শুক্রবার সংবাদ সম্মেলনে নিজ দলের অবস্থা বোঝাতে গিয়ে সেমি-ফাইনাল থেকে বাদ পড়া ভারতীয় দলের ঘাটতির জায়গা তুলে ধরেন হেইডেন। তার মতে, বোলিংয়ে আরও বিকল্প রাখা প্রয়োজন ছিল ভারতের।  

“আমাদের চারজন দারুণ ফাস্ট বোলার আছে। যারা ২০ ওভারের মধ্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে এবং প্রতিপক্ষ ইনিংসে ধস নামাতে পারে। আমি মনে করি, গত (বৃহস্পতিবার) রাতে স্পিন আক্রমণে ভারত একজন লেগ স্পিনারের অভাব অনুভব করেছে, ষষ্ঠ বোলারের অভাবে ভুগেছে।” 

“এই পাকিস্তান দলে ছয়জন বিশেষজ্ঞ বোলার আছে। প্রয়োজন পড়লে আপনারা জানেন সপ্তম বোলার হিসেবে ইফতিও (ইফতিখার আহমেদ) আছে। আমি মনে করি, আমাদের সব দিক ভালোভাবে গোছানো আছে।” 

হেইডেন ষষ্ঠ বোলারের অভাব অনুভবের কথা বললেও, ভারত প্রায় সব ম্যাচে ষষ্ঠ বোলার ব্যবহার করেছে। তবে কোনো ম্যাচেই সে অর্থে কার্যকর বোলিং করতে পারেননি তারা। সেমি-ফাইনালে হার্দিক পান্ডিয়ার ৩ ওভারে ৩৪ রান তুলে নেয় ইংলিশরা। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন ২ ওভারে খরচ করেন ২৭ রান। 

লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলকে কোনো ম্যাচেই খেলায়নি ভারত। দলটির সাবেক অফ স্পিনার হরভজন সিংও বিশ্বকাপে চেহেলকে না খেলানোর বিষয়টি তুলে ধরেছেন। ইন্ডিয়া টুডের এক অনুষ্ঠানে চেহেলকে বাইরে রাখায় টিম ম্যানেজমেন্টের কড়া সমালোচনা করেছেন ৪২ বছর বয়সী এই সাবেক তারকা। 

“আমি জানি না, একজন চ্যাম্পিয়ন বোলার (চেহেল) দলের বাইরে কেন। সে হয়তো কাউকে কিছু করেছে, যে কারণে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না। নয়তো তার যে সামর্থ্য ও বিশেষত্ব রয়েছে, তাতে দলের মূল স্পিনার হিসেবে খেলা উচিত ছিল।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক