ঝুলনের ইনসুইঙ্গার বিপাকে ফেলেছিল রোহিতকেও

ভারতের নারী দলের কিংবদন্তির বিদায় বেলায় পুরনো স্মৃতি মনে করলেন ছেলেদের দলের অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 08:10 AM
Updated : 19 Sept 2022, 08:10 AM

ভারতীয় ক্রিকেটে এখন বাজছে বিদায়ের রাগিনী। দেশের নারী ক্রিকেটের অগ্রদূতদের একজন, বিশ্ব ক্রিকেটেও যিনি কিংবদন্তি, সেই ঝুলন গোম্বামী খেলছেন তার ক্যারিয়ারের শেষ সিরিজ। বিদায় বেলায় চলছে তাকে অর্ঘ্য দেওয়ার পালা। সেই মিছিলে সামিল হলেন রোহিত শর্মাও। ঝুলনকে সম্মান জানিয়ে ভারতের ছেলেদের দলের অধিনায়ক তুলে আনলেন সেই স্মৃতি, যখন তাকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন মেয়েদের দলের এই পেসার।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের চলতি ওয়ানডে সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাবেন ঝুলন। থেমে যাবে দেশের হয়ে তার ২০ বছরের পথচলা।

ভারতের নারী ক্রিকেটের ভিত শক্ত করা, এগিয়ে নেওয়া ও নতুন উচ্চতায় পৌঁছে দেওয়ার অগ্রপথিকদের একজন তিনি। শেষ সিরিজের প্রথম ম্যাচেও রোববার তার বোলিং ফিগার ছিল ১০-২-২০-১!

ওয়ানডেতে এখনও পর্যন্ত ২৫৩ উইকেট তার। মেয়েদের ওয়ানডেতে ২০০ উইকেটও নেই আর কারও।

৫৬ উইকেট নিয়ে তিনি টি-টোয়েন্টি ক্রিকেট থেকে বিদায় নেন চার বছর আগে। ১২ টেস্টে তার উইকেট ৪৪টি। সব মিলিয়ে ৩৫৩ উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সফলতম বোলার তিনি।

২৫ ওয়ানডে ও ১৮টি টি-টোয়েন্টিতে তিনি নেতৃত্ব দিয়েছেন ভারতকে।

৩৯ বছর বয়সী এই পেসারের বিদায় বেলায় চারপাশ থেকে যে স্তুতির জোয়ার, সেখানে যোগ দিলেন রোহিত শর্মাও। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগে সংবাদ সম্মেলনে তিনি তুলে আনলেন ঝুলনের সঙ্গে নেট অনুশীলনের স্মৃতি।

“ঝুলন গোম্বামী একজন কিংবদন্তি। দেশের হয়ে প্রবল প্যাশন দেখিয়েছেন তিনি। অনেকের জন্যই তিনি প্রেরণা, দেশের সব তরুণের শেখার আছে তার কাছ থেকেই। জাতীয় ক্রিকেট একাডেমিতে তার ইনসুইঙ্গারগুলো আমারও কঠিন পরীক্ষা নিয়েছে।”

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে ভারতের নারী দলের অধিনায়ক হারমানপ্রিত কৌর বলেন, ঝুলনের বিদায়ী সিরিজ তারা স্মরণীয় করে রাখতে চান।

“আমার অভিষেক হয়েছিল তার অধিনায়কত্বে, তার শেষ ওয়ানডেতে নেতৃত্ব দিতে পারা আমার জন্য বড় সুযোগ। আমরা চাইব তার জন্য দারুণ কিছু মুহূর্ত উপহার দিতে, যাতে তিনি সুখস্মৃতি নিয়ে যেতে পারেন।”

“এখনও তিনি টানা ২-৩ ঘণ্টা বোলিং অনুশীলন করেন, খুব কমজনই যা করে থাকে। আমাদের সবার জন্যই তিনি বড় প্রেরণা। তাকে প্রেরণা মেনে কত মেয়ে খেলা শুরু করেছে! আমি এখনও অনুসরণ করি, ম্যাচের আগে তিনি কীভাবে প্রস্তুতি নেন এবং মানসিকতা কেমন থাকে। তাকে কাছ থেকে দেখতে পেরে, তার সঙ্গে কাজ করে এবং সময় কাটাতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করি।”

প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৭ উইকেটে উড়িয়ে ঝুলনের শেষ সিরিজের শুরুটা দারুণ করেছে ভারত। পরের দুই ম্যাচ বুধবার ও শনিবার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক