স্টাম্প ভেঙে ফেরার অভিযান শুরু আর্চারের

কাউন্টি দল সাসেক্সের সঙ্গে ১০ দিনের অনুশীলন ক্যাম্পে ভারতে আছেন ইংলিশ এই গতিময় পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 02:17 PM
Updated : 16 March 2024, 02:17 PM

একের পর এক চোটে জর্জরিত জফ্রা আর্চার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার পথে আরেক ধাপ এগিয়েছেন। সম্প্রতি ভারতে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচে বোলিং করেছেন ইংলিশ এই পেসার। যেখানে দুটি উইকেটও নিয়েছেন তিনি, যার একটিতে ভেঙেছেন স্টাম্প।

লম্বা সময় ধরে কনুইয়ের সমস্যা ভোগাচ্ছে আর্চারকে। দুই বছর জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। ইংল্যান্ডের হয়ে খেলতে পারেননি ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ। কয়েক দফায় অস্ত্রোপচারের পর গত বছরের জানুয়ারিতে মাঠে ফেরেন তিনি।

ইংল্যান্ডের হয়ে কয়েকটি ম্যাচ খেলার পর যোগ দেন আইপিএলে। ভারতীয় ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টের মাঝপথে মাথাচাড়া দিয়ে ওঠে কনুইয়ের সমস্যা। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচ ম্যাচ খেলার পর গত মে মাসে ডান কনুইয়ের অস্বস্তি নিয়ে দেশে ফেরেন তিনি।

এরপর থেকে এখন পর্যন্ত আর প্রতিযোগিতামূলক ক্রিকেটে মাঠে নামেননি আর্চার। খেলতে পারেননি ভারতে অনুষ্ঠিত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও। যেখানে সপ্তম হয়ে প্রাথমিক পর্ব থেকেই বাদ পড়ে ২০১৯ আসরের চ্যাম্পিয়নরা।

সেরে ওঠার পথে অনেকটা উন্নতি করা আর্চার এখন তার কাউন্টি দল সাসেক্সের সঙ্গে ১০ দিনের অনুশীলন ক্যাম্পে ভারতে আছেন। বেঙ্গালুরুতে কার্নাটাকা স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (কেএসসিএ) সঙ্গে সাক্সেসের দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিন খেলেননি আর্চার।

দ্বিতীয় দিন শুক্রবার বদলি হিসেবে কার্নাটাকা দলে যোগ দেন তিনি। ৭ ওভার বোলিং করে দিনের প্রথম সেশনে তুলে নেন দুটি উইকেট। যার একটিতে ব্যাটসম্যানের স্টাম্প ভাঙেন ডানহাতি এই পেসার।

ভারতে থাকলেও ২২ মার্চ থেকে অনুষ্ঠেয় এবারের আইপিএলে খেলবেন না আর্চার। তবে তার ফিটনেসের উন্নতি ও বোলিংয়ে ফেরা ইংল্যান্ড দলের জন্য স্বস্তির খবর। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে ২৮ বছর বয়সী এই গতিময় পেসারকে পেতে আশাবাদী ইংলিশরা।

কদিন আগে দলটির সাদা বলের অধিনায়ক জস বাটলার বলেছেন, আর্চারের হাতে বল তুলে দিতে তর সইছে না তার।

“আমরা সবাই জানি, সে কতটা বিশেষ একজন ক্রিকেটার। গত কয়েকটি বছর মাঠে নেমে পারফর্ম করতে না পারা তার জন্য কঠিন ছিল।”

“আমি জানি, ফিরে আসতে সে কতটা কঠোর পরিশ্রম করছে এবং ফিরতে সে কতটা মরিয়া। এটা তার জন্য সত্যিই রোমাঞ্চকর। আশা করি, সে ফিরতে যাচ্ছে। কারণ, সে এমন একজন যার হাতে অধিনায়ক বল তুলে দিতে চাইবে।”

ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ১৫ টি-টোয়েন্টি খেলে ২৪.৬৬ গড় ও ওভারপ্রতি ৭.৬৫ রান দিয়ে ১৮ উইকেট নিয়েছেন আর্চার। স্বীকৃত টি-টোয়েন্টি ১৩৫ ম্যাচে তার শিকার ১৬৯ উইকেট, গড় ২৩, ওভারপ্রতি রান দিয়েছেন ৭.৭১।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমানের গ্রুপে ইংল্যান্ড। আগামী ৪ জুন স্কটিশদের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে ইংলিশরা।