ফুটবলের মেয়েদের সাফল্যে উচ্ছ্বসিত ক্রিকেটের মেয়েরা

২০১৮ সালে নারী এশিয়া কাপ ক্রিকেটে শিরোপা জিতেছিল বাংলাদেশ, এবার নারী সাফ ফুটবলের সেরাও বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 04:03 PM
Updated : 19 Sept 2022, 04:03 PM

আঞ্চলিক শ্রেষ্ঠত্বের মঞ্চে ক্রিকেট ও ফুটবলে বাংলাদেশের সাফল্য ধরা দিল মেয়েদের হাত ধরে। নারী এশিয়া কাপ ক্রিকেটের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। এবার নারী সাফ ফুটবলেও সেরা হলো বাংলাদেশ। নেপালে ফুটবলে শিরোপাজয়ী মেয়েদের আবু ধাবি থেকে অভিনন্দন জানালেন বাংলাদেশ নারী ক্রিকেটাররা।

২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শিরোপা জয়ের কীর্তি আছে বাংলাদেশের ছেলেদের। তবে জাতীয় দলের ক্ষেত্রে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সাফল্য এনে দিয়েছেন মেয়েরা। ২০১৮ সালে মালেয়েশিয়ায় এশিয়া কাপে প্ররাক্রমশালী ভারতকে হারিয়ে ট্রফি জয় করেন সালমা খাতুন, নিগার সুলতানা, রুমানা আহমেদরা।

সাফ ফুটবলে বাংলাদেশের ছেলেদের শিরোপা জয়ের ইতিহাস আছে বটে। তবে সেই সাফল্যে মরচে ধরে গেছে বেশ আগেই। সেই যে ২০০৩ সালের কথা! এত বছর পর এবার মেয়েদের দুর্দান্ত পারফরম্যান্সে ঘুচে গেল সাফ ফুটবলে বাংলাদেশের সাফল্য খরা।

ফুটবলের মেয়েদের সাফল্য স্পর্শ করেছে ক্রিকেটের মেয়েদের। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে খেলতে বাংলাদেশের মেয়েরা এখন আবু ধাবিতে। সেখানে আয়ারল্যান্ডকে হারিয়ে শুভ সূচনা করেছে মেয়েরা। সোমবার লড়াই স্কটল্যান্ডের সঙ্গে। সেই ম্যাচের আগে ফুটবলের মেয়েদের অভিনন্দন জানান নিগার সুলতানার দল।

বিসিবির ফেইসবুক পাতায় পোস্ট করা ভিডিওতে সতীর্থের সঙ্গে নিয়ে নিয়ে অধিনায়ক নিগার হাসিমুখে বলেন, “সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের জয়ে আমরা অনেক বেশি আনন্দিত। অভিনন্দন বাংলাদেশ…।” এরপর ক্রিকেট দলের সবাই করতালি দিয়ে শুভেচ্ছা জানান ফুটবল দলকে।

শুধু নারী ক্রিকেট দলই নয়, নারী ফুটবল দলকে অভিনন্দন জানায় বিসিবিও। ক্রিকেটের ছেলেদের দলের অনেক তারকাও সামাজিক যোগাযোগ মাধ্যমে সামিল হন নারী ফুটবলের দলের সাফল্যের উৎসবে।

মেয়েদের এই সাফল্যকে সবার জন্যই প্রেরণাদায়ী বলে মনে করেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান।

“সাফ চ্যাম্পিয়নশিপ জেতার জন্য বাংলাদেশ জাতীয় মহিলা দলকে অভিনন্দন! আপনাদের দৃঢ় সংকল্প, চেতনা ও শক্তি সকলের হৃদয় জয় করেছে এবং অবশ্যই প্রত্যেককে অনুপ্রাণিত করবে, বিশেষ করে নারীদের, একটি উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্নের পেছনে ছুটতে!”

ফুটবল দলের এই সাফল্যে গর্বিত অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

“সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের জন্য আমাদের প্রিয় বোনদের জানাই অনেক অভিনন্দন। আপনাদের সবাইকে নিয়ে সত্যিই গর্ব অনুভব করছি। সব ফুটবলার ও সাপোর্ট স্টাফকে কুর্নিশ।”

এছাড়াও তামিম ইকবাল, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজসহ অনেক ক্রিকেটার শুভেচ্ছা জানান নারী ফুটবল দলকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক