২ ওভারে ৭ রানে ৪ উইকেটের পর শেষটায় খরুচে মুস্তাফিজ

আইপিএলে নিজের সেরা বোলিং উপহার দেওয়ার দিনে ৫০ উইকেট পূর্ণ করলেন বাংলাদেশের বাঁহাতি পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2024, 04:19 PM
Updated : 22 March 2024, 04:19 PM

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিবর্ণ বোলিংয়ের হতাশা পেছনে ফেলে আইপিএলের নতুন মৌসুমের প্রথম ম্যাচে জ্বলে উঠলেন মুস্তাফিজুর রহমান। চমৎকার বোলিংয়ে চেন্নাই সুপার কিংসের হয়ে অভিষেক রাঙালেন বাংলাদেশের বাঁহাতি পেসার।

চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে নিজের প্রথম ২ ওভারে স্রেফ ৭ রান দিয়ে ৪ উইকেট নেন মুস্তাফিজ। শেষ দুই ওভারে অবশ্য কিছুটা খরুচে বোলিং করেন তিনি। সব মিলিয়ে ২৯ রানে তার প্রাপ্তি ওই ৪ উইকেট।

আইপিএলে এই নিয়ে সাত আসরে, ভিন্ন পাঁচ দলের হয়ে খেলে এই প্রথম ৪ উইকেট পেলেন মুস্তাফিজ। আগের সেরা বোলিং ছিল ১৬ রানে ৩ উইকেট, ২০১৬ সালে তার প্রথম আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে।

আইপিএলে চেন্নাইয়ের হয়ে অভিষেকে দ্বিতীয় সেরা বোলিং এখন মুস্তাফিজের। তার ওপরে থাকা শাদাব জাকাতি ২০০৯ আসরে দিল্লির বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন ২৪ রানে।

ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে এ দিন ৫০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেন মুস্তাফিজ। ৪৯ ম্যাচে তার উইকেট এখন ৫১টি।

গত আসরে দিল্লি ক্যাপিটালসের হয়ে ২ ম্যাচে খেলার সুযোগ পেয়ে ৭ ওভারে ৭৯ রান দিয়ে স্রেফ একটি উইকেট পেয়েছিলেন তিনি।

সাম্প্রতিক সময়েও তিনি চেনা ছন্দে ছিলেন না। এই মাসের শুরুতে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩ ম্যাচে ওভারপ্রতি ১০.৯১ রান দিয়ে উইকেট নিতে পারেন স্রেফ ২টি। সেই বিবর্ণতা ঝেড়ে চেন্নাইয়ের হয়ে প্রথম সুযোগ পেয়েই নিজের সেরা সময়ের ঝলক দেখালেন ২৮ বছর বয়সী পেসার।

টস জিতে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক ফাফ দু প্লেসির আগ্রাসী ব্যাটিংয়ে প্রথম ৪ ওভারে বেঙ্গালুরু তুলে ফেলে ৩৭ রান। পঞ্চম ওভারে প্রথমবার বল হাতে পেয়েই মাত্র ৪ রান দিয়ে ২ উইকেট নেন মুস্তাফিজ।

‘ডট’ দিয়ে বোলিং শুরু করা মুস্তাফিজের দ্বিতীয় বল অফ স্টাম্পের বাইরে পেয়ে চার মারেন দু প্লেসি। পরের বলও ছিল অফ স্টাম্পের বাইরে, এবার কাটারে উড়িয়ে মারার চেষ্টায় ডিপ পয়েন্টে রাচিন রাভিন্দ্রার দারুণ ক্যাচে বিদায় নেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান (২৩ বলে ৩৫)।

পরের দুই বলে পরাস্থ হন নতুন ব্যাটসম্যান রাজাত পাতিদার। শেষ বলে বিদায় নেন তিনি, অ্যাঙ্গেলে বেরিয়ে যাওয়া বলে উইকেটের পেছনে মাহেন্দ্র সিং ধোনির গ্লাভসে ধরা পড়েন ডানহাতি ব্যাটসম্যান।

মুস্তাফিজ আবার বল হাতে পান দ্বাদশ ওভারে। বেঙ্গালুরুর রান তখন ৩ উইকেটে ৭৬। এবার ৩ রান দিয়ে ভিরাট কোহলি ও ক্যামেরন গ্রিনের উইকেট নেন বাংলাদেশের তারকা।

দ্বিতীয় বলে স্লোয়ারে পুল করেন কোহলি, ডিপ মিড উইকেটে অজিঙ্কা রাহানে ডাইভ দিয়ে বল মুঠোয় জমানোর পর বাউন্ডারির বাইরে চলে যাচ্ছিলেন বিধায় তিনি বল ছুড়ে দেন ওপরে, মুঠোয় জমান রবীন্দ্র জাদেজা।

এক বল পরই আরেকটি উইকেট, চমৎকার লেংথ বলে বোল্ড হন গ্রিন। পেছনে সরে গিয়ে কাট করার চেষ্টায় বলের লাইন মিস করেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

এবারের আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মুস্তাফিজ কোটার শেষ দুই ওভার করেন ডেথ ওভারে। ১৭তম ওভারে তাকে একটি চার মারেন আনুজ রাওয়াত, ওভার থেকে আসে ৭ রান।

১৯তম ওভারে সবচেয়ে খরুচে বোলিং করেন তিনি। এবার তাকে একটি করে চার ও ছক্কা মারেন আনুজ। সব মিলিয়ে এই ওভারে আসে ১৬ রান।

আনুজের ২৫ বলে ৪৮ ও দিনেশ কার্তিকের ২৬ বলে ৩৮ রানের সুবাদে শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৭৩ রান করে বেঙ্গালুরু।