জায়াসুরিয়াকে সাক্ষী রেখেই তাকে ছাড়িয়ে নিসানকার ডাবল সেঞ্চুরি

শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন পাথুম নিসানকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 01:01 PM
Updated : 9 Feb 2024, 01:01 PM

গুলবাদিন নাইবের বল কাভারে খেলে পাথুম নিসানকা পেতেন এক রান। ফিল্ডারের ওভার থ্রোয়ে তিনি পেয়ে গেলেন বাড়তি আরও একটি রান। দ্বিতীয় এই রানেই ওয়ানডেতে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ইনিংসের নতুন রেকর্ড গড়লেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। স্টেডিয়ামের স্ট্যান্ডে দাঁড়িয়ে তালি দিয়ে তাকে অভিনন্দন জানালেন সানাৎ জায়াসুরিয়া, এতদিন ধরে রেকর্ডটি ছিল যার।

নিসানকা অবশ্য সেখানেই থেমে থাকেননি। শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসেবে এই সংস্করণে ডাবল সেঞ্চুরির কীর্তিও গড়েছেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে শুক্রবার পাল্লেকেলেতে ইনিংস শুরু করে ২১০ রানে অপরাজিত থাকেন নিসানকা। তার ১৩৯ বলের ইনিংস গড়া ২০ চার ও ৮ ছক্কায়।

সেই ২০০০ সালে শারজাহতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ভারতের বিপক্ষে ১৬১ বলে ১৮৯ রানের ইনিংস খেলেছিলেন জায়াসুরিয়া। এরপর গত প্রায় দুই যুগে তার ধারেকাছে যেতে পারছিলেন না শ্রীলঙ্কার আর কেউ। সবচেয়ে কাছাকাছি উপুল থারাঙ্গা যেতে পেরেছিলেন ২০১৩ সালে, ক্যারিবিয়ানে ত্রিদেশীয় সিরিজে ভারতের বিপক্ষেই অপরাজিত ১৭৪ রান করেছিলেন থারাঙ্গা, যিনি এখন শ্রীলঙ্কার নির্বাচক কমিটির প্রধান।

জায়াসুরিয়ার প্রায় ২৪ বছরের রেকর্ড ভেঙে এবার নিসানকে উঠে গেলেন নতুন চূড়ায়। যেখানে এতদিন পা পড়েনি শ্রীলঙ্কার আর কারো।

ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে খেলতে নেমে নিসানকা ব্যাটিংয়ের শুরুটা করেন দেখেশুনে। প্রথম ১২ বলে তার রান ছিল ৬। আজমাতউল্লাহ ওমারজাইকে পরপর দুটি বাউন্ডারিতে ডানা মেলে দেন তিনি। ফারিদ আহমাদের একই ওভারে মারেন দুটি চার ও একটি ছক্কা।

আগ্রাসী ব্যাটিং অব্যাহত রেখে ফিফটি পূর্ণ করেন স্রেফ ৩১ বলে। এরপর অবশ্য গতি কমে আসে রানের। পরের পঞ্চাশ করতে খেলেন ৫৭ বল। তিন অঙ্ক ছোঁয়ার পর আবার রানের গতিতে দম দেন তিনি। সেঞ্চুরি পর্যন্ত তার ইনিংসে ছক্কা ছিল কেবল একটি, শেষ পর্যন্ত ছক্কা মারেন আরও ৭টি!

নুর আহমাদকে ছক্কায় উড়িয়েই নিসানকা ছাড়িয়ে যান তার আগের সর্বোচ্চ ১৩৭ রানকে। এক বল পর বল হাওয়ায় ভাসিয়ে বাইরে ফেলেন আবার।

৪৬ ওভার শেষে তার রান ছিল ১৬৭। ৪৭তম ওভারে বাঁহাতি পেসার ফাজালহাক ফারুকির পাঁচ বলের মধ্যে একটি ছক্কা ও তিনটি চার মেরে ডাবল সেঞ্চুরির পথে এগিয়ে যান তিনি।

জায়াসুরিয়াকে ছাড়িয়ে যাওয়ার পরের বলেই ছক্কায় ওড়ান নাইবকে। শেষ ওভারে ফারিদকে অফ সাইডে চার মেরে ডাবল সেঞ্চুরিতে পা রাখেন ১৩৬ বলে। ইনিংসের শেষ দুই বলে মারেন ছক্কা ও চার।

নিসানকার আগের ৪৯ ওয়ানডে মিলিয়ে ছক্কা ছিল স্রেফ ৯টি, এবার এক ইনিংসেই মারলেন ৮টি!

টস হেরে ব্যাটিংয়ে নেমে নিসানকার রেকর্ড গড়া ইনিংসের সুবাদে ৫০ ওভারে ৩ উইকেটে ৩৮১ রান করে শ্রীলঙ্কা। আরেক ওপেনার আভিশকা ফার্নান্দো করেন ৮৮ রান।