মন্থর দিনে ব্র্যাথওয়েটের ১৭০ বলে ফিফটি, রাহানের দুর্দান্ত ক্যাচ

পোর্ট অব স্পেন টেস্টের বৃষ্টিবিঘ্নিত দিনে ধীরগতির ব্যাটিংয়ে ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা জ্বলে উঠতে দেননি ভারতীয় বোলারদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2023, 04:41 AM
Updated : 23 July 2023, 04:41 AM

উইকেটে প্রাণের ছোঁয়া বলতে যেন কিছু নেই। মন্থর ২২ গজে শট খেলা যেমন কঠিন, উইকেট নেওয়া আরও কঠিন। ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা অবশ্য শট খেলার তাড়না খুব একটা দেখালেন না। ভারতীয় বোলাররাও অনেক চেষ্টায় পারলেন না খুব বেশি সফল হতে।

পোর্ট অব স্পেন টেস্টের তৃতীয় দিনে বৃষ্টির বাধায় খেলা হয় ৬৭ ওভার। ওয়েস্ট ইন্ডিজ তুলতে পারে ১৪১ রান। সব মিলিয়ে প্রথম ইনিংসে ক্যারিবিয়ানদের রান ৫ উইকেটে ২২৯।

ভারত প্রথম ইনিংসে করেছে ৪৩৮।

ভারতের প্রথম ইনিংসের পরই জয়টাকে অসম্ভব মনে করেই হয়তো ম্যাচ ড্র করার চেষ্টায় মন দিয়েছেন ক্যারিবিয়ানরা। এখনও পর্যন্ত সেখানে তারা যথেষ্টই সফল।

ক্রেইগ ব্র্যাথওয়েট নেতৃত্ব দিয়েছেন এখানে সামনে থেকেই। ফিফটি করতে তার লেগেছে ১৭০ বল! শেষ পর্যন্ত ৭৫ রান করে আউট হন তিনি ২৩৫ বল খেলে।

এর চেয়েও ধীরগতির ফিফটি অবশ্য তার ক্যারিয়ারে আরেকটি আছে। গত বছর বাংলাদেশের বিপক্ষে পঞ্চাশ ছুঁতে তার লেগেছিল ১৭৪ বল।

এমনকি জার্মেইন ব্ল্যাকউড ও আলিক আথানেজের মতো স্ট্রোক প্লেয়াররাও নিজেদের গুটিয়ে রেখে আঁকড়ে রাখেন উইকেট। ২০ রান করতে ব্ল্যাকউড খেলেন ৯২ বল। আথানেজ অপরাজিত ১১১ বলে ৩৭ রান করে।

ব্ল্যাকউডের বিদায়ের ধরনটি সম্ভবত গোটা দিনে ভারতের সবচেয়ে সেরা মুহূর্ত। স্লিপে অসাধারণ এক ক্যাচ নিয়ে তাকে ফেরান অজিঙ্কা রাহানে।

ক্যারিবিয়ানদের মধ্যে ব্যতিক্রম ছিলেন কেবল কার্ক ম্যাকেঞ্জি। অভিষিক্ত ২২ বছর বয়সী ব্যাটসম্যান সহজাত ব্যাটিংয়ে দারুণ কিছু ড্রাইভ, লফটেড শট ও পুল খেলেন। আগে বিদায় ঘণ্টাও বাজে এই বাঁহাতিরই। ৪ চার ও ১ ছক্কায় ৩২ রান করে আরেক অভিষিক্ত মুকেশ কুমারকে প্রথম উইকেটের স্বাদ দেন তিনি স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে দিয়ে।

এরপর বৃষ্টিতে বন্ধ থাকে খেলা। লাঞ্চের পর পঞ্চাশ পেরিয়ে গিয়ে মুকেশ কুমারের শর্ট বলে আচমকা হুক শটে ছক্কা মেরে দেন ব্র্যাথওয়েট।

তার দৃঢ়তায় ফাটল ধরানো মনে হচ্ছিল একরকম অসম্ভব। দুর্দান্ত এক ডেলিভারিতেই সেটা সম্ভব করে ছাড়েন রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত ফ্লাইট, লুপ আর টার্নে তিনি ফাঁক খুঁজে নেন ব্র্যাথওয়েটের রক্ষণে। অফ স্পিনারদের স্বপ্নের এক ডেলিভারিতে বোল্ড করে দেন ব্র্যাথওয়েটকে।

৮০ ওভার পেরিয়ে গেলেও ভারত দ্বিতীয় নতুন বল নেয়নি। পুরনো বলেই রবীন্দ্র জাদেজার শিকার ব্ল্যাকউড। উইকেটটি হওয়া উচিত যদিও রাহানের নামে। রাউন্ড দা উইকেটে বল করে কিছুটা টার্ন ও বাউন্স আদায় করে নেন জাদেজা। লেগ স্টাম্পের বাইরে পিচ করা বল ব্ল্যাকউডের ব্যাটের কানা ছুঁয়ে যায় পেছনে। তবে কিপার ইশান কিষান হাতে জমাতে পারেননি। বল তার গ্লাভসে লেগে বেরিয়ে যাচ্ছিল। স্লিপে থাকা রাহানে চোখের পলকে বাঁদিকে ঝাঁপিয়ে এক হাতে মুঠোয় জমান বল। ব্যাটসম্যান ব্ল্যাকউড যেন বিশ্বাসই করতে পারছিলেন না।

এরপর বৃষ্টিতে খেলা বন্ধ থাকে আরেক দফায়। এর ফাঁকেই মোহাম্মদ সিরাজের ভেতরে ঢোকা বলে আলগা শটে বোল্ড হন জশুয়া দা সিলভা। তবে আথানেজ ও জেসন হোল্ডার আর বিপদ হতে দেননি। ওয়েস্ট ইন্ডিজের ড্রয়ের অভিযান তাই চলমান।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৪৩৮

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১০৮ ওভারে ২২৯/৫ (আগের দিন ৮৬/১) (ব্র্যাথওয়েট ৭৫, চন্দরপল ৩৩, ম্যাকেঞ্জি ৩২, ব্ল্যাকউড ২০, আথানেজ ৩৭*, জশুয়া ১০, হোল্ডার ১১* ; সিরাজ ২০-৬-৪৮-১, উনাদকাট ১৬-৩-৪৪-০, অশ্বিন ৩৩-১০-৬১-১, মুকেশ ১৪-৪-৩৫-১, জাদেজা ২৫-১০-৩৭-২)