এমআই এমিরেটসে পোলার্ড-ব্রাভোদের সঙ্গে বোল্ট

সরাসরি চুক্তি করা ১৪ বিদেশি ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে মুম্বাই ইন্ডিয়ান্সের মালিকানাধীন এমআই এমিরেটস ফ্র্যাঞ্চাইজি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 10:34 AM
Updated : 12 August 2022, 10:34 AM

নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ানোর পর সংযুক্ত আরব আমিরাতের নতুন টি-টোয়েন্টি লিগে যোগ দিলেন ট্রেন্ট বোল্ট। মুম্বাই ইন্ডিয়ান্সের মালিকানাধীন ফ্র্যাঞ্চাইজি এমআই এমিরেটসে তিনি সতীর্থ হিসেবে পাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের দুই তারকা কাইরন পোলার্ড ও ডোয়াইন ব্রাভোকে।

পরিবারকে সময় দিতে ও ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলো খেলতে গত বুধবার নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ান ৩৩ বছর বয়সী বোল্ট। আরব আমিরাত কিংবা দক্ষিণ আফ্রিকা, নতুন এই দুই দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের কোনো একটিতে তার সম্পৃক্ততার খবর খুব শিগগিরই আসবে বলে ধারণা করা হচ্ছিল। দুই দিন পরই এলো সেই ঘোষণা।

‘আন্তর্জাতিক লিগ টি-টোয়েন্টি’ নামের এই টুর্নামেন্টে ছয় ফ্র্যাঞ্চাইজির প্রত্যেককে ১৪ জন বিদেশি ক্রিকেটারকে সরাসরি দলে ভেড়ানোর সুযোগ দিয়েছে কর্তৃপক্ষ। এমআই এমিরেটস শুক্রবার সরাসরি চুক্তি করা ১৪ জনের তালিকা প্রকাশ করেছে।

টুর্নামেন্টের জন্য বৃহস্পতিবার দ্বিতীয় ধাপে প্রকাশিত চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকায় ছিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক দুই ক্রিকেটার পোলার্ড ও ব্রাভো। এবার জানা গেল তাদের দল।

এমআই এমিরেটস দলের বাকিরা হলেন- ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান, আন্দ্রে ফ্লেচার, দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির, আফগানিস্তানের নাজিবউল্লাহ জাদরান, জহির খান, ফজলহক ফারুকি, ইংল্যান্ডের সামিত প্যাটেল, উইল স্মিড, জর্ডান থম্পসন, স্কটল্যান্ডের ব্র্যাড হুইল ও নেদারল্যান্ডসের বাস ডে লেডে।

আইপিএলে রিলায়েন্স গ্রুপের মালিকানাধীন মুম্বাই ইন্ডিয়ান্সে রীতিমতো ‘ঘরের ছেলে’ পোলার্ড। ২০১০ সালে প্রথমবার আইপিএলে যোগ দেওয়ার পর প্রতি মৌসুমে মুম্বাইয়ের হয়েই খেলেছেন এই পেস বোলিং অলরাউন্ডার।

২০২০ সালে দিল্লি ক্যাপিটালস থেকে মুম্বাইয়ে যোগ দেন বোল্ট। ২৫ উইকেট নিয়ে সেবার দলের শিরোপা জয়ে তিনি রাখেন বড় অবদান। ফাইনালে ৩ উইকেট নিয়ে নিউ জিল্যান্ডের বাঁহাতি এই পেসার হন ম্যাচের সেরা। ব্রাভো, পুরানও অতীতে মুম্বাইয়ের হয়ে খেলেছেন।

আমিরাতের লিগে তাদের দলে পেয়ে উচ্ছ্বসিত রিয়ায়েন্স জিও’র চেয়ারম্যান আকাশ আম্বানি।

“আমাদের ১৪ জনের চমৎকার এই গ্রুপ নিয়ে আমি আনন্দিত। তারা আমাদের এক পরিবারের অংশ হবে এবং এমআই এমিরেটসকে প্রতিনিধিত্ব করবে। আমাদের মূল স্তম্ভের একজন কাইরন পোলার্ড এমআই এমিরেটসের সঙ্গে সম্পর্ক ধরে রাখায় আমরা আনন্দিত। ডোয়াইন ব্রাভো, ট্রেন্ট বোল্ট ও নিকোলাস পুরানও আবার আমাদের সঙ্গে যোগ দিচ্ছেন।”

এই গ্রুপের মালিকানাধীন ফ্র্যাঞ্চাইজি আছে দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগেও- এমআই কেপ টাউন। রশিদ খান, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, কাগিসো রাবাদা, ডেওয়াল্ড ব্রেভিসের সঙ্গে চুক্তি করার কথা বৃহস্পতিবার জানায় ফ্র্যাঞ্চাইজিটি।

আমিরাতের লিগে প্রত্যেক দলের ১৮ জনের স্কোয়াডে ১২ জন পূর্ণ সদস্য দেশ, দুজন সহযোগী দেশ ও চার জন আমিরাতের থাকবে। সরাসরি দলে নেওয়ার সময়সীমা সম্প্রতি শেষ হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আরব আমিরাতের খেলোয়াড়দের নিলাম হবে।

টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৩৪টি। প্লে-অফের আগে প্রত্যেক দল পরস্পরের মুখোমুখি হবে দুইবার করে। খেলা হবে দুবাই, আবুধাবি ও শারজায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক