জয়ের রেকর্ড গড়ে ইংল্যান্ডের সঙ্গে ব্যবধান বাড়াল ভারত

টি-টোয়েন্টি দলের র‌্যাঙ্কিংয়ে ৭ পয়েন্টে এগিয়ে গেছে রোহিত শর্মার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2022, 09:31 AM
Updated : 26 Sept 2022, 09:31 AM

একই দিনে শেষ ওভারে গড়ানো দুই ম্যাচে দুই রকম অভিজ্ঞতা হলো র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুই দল ভারত ও ইংল্যান্ডের। তাতে দল দুটির মাঝে ব্যবধানও বেড়ে গেল। রোমাঞ্চকর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে শীর্ষস্থান আরও সুসংহত করল ভারত। পাকিস্তানের বিপক্ষে নাটকীয় হারে পয়েন্টের দিক থেকে আরও পিছিয়ে পড়ল ইংল্যান্ড।

 সূর্যকুমার যাদব ও বিরাট কোহলির ফিফটিতে রোববার হায়দরাবাদে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জেতে ভারত। ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করার সঙ্গে গড়ে এক পঞ্জিকা বর্ষে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ২১ জয়ের রেকর্ড।

 তারা ভেঙেছে পাকিস্তানের রেকর্ড; গত বছর ২০টি জিতে রেকর্ডটি গড়েছিল দলটি। 

এই জয়ের পর ভারতের পয়েন্ট ২৬৮। পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে হারের পর ইংল্যান্ডের পয়েন্ট ২৬১।

 চতুর্থ টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেট হাতে নিয়েও শেষ ১০ বলে ৫ রানের সমীকরণ মেলাতে পারেনি ইংল্যান্ড। সিরিজে এখন ২-২ সমতা। ম্যাচ বাকি আরও তিনটি। তাই পয়েন্ট বাড়িয়ে নেওয়ার সুযোগ তাদের থাকছেই।

 রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচটি জিতে ২৫৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যৌথভাবে তালিকার তিন নম্বরে আছে পাকিস্তান। দলটির সামনে সুযোগ আছে র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে যাওয়ার। এর জন্য তাদের জিততে হবে সিরিজের বাকি তিন ম্যাচ। তবে আর একটি জয়ই ইংল্যান্ডের অবস্থান ধরে রাখার জন্য যথেষ্ঠ। 

সুযোগ আছে দক্ষিণ আফ্রিকার সামনেও। বুধবার শুরু হচ্ছে ভারতের বিপক্ষে তাদের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

 ২৫২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে নিউ জিল্যান্ড। বিশ্বকাপের আগে তারা বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে।

 ভারতের বিপক্ষে হেরে ১ পয়েন্ট হারিয়েছে অস্ট্রেলিয়া। ২৫০ পয়েন্ট নিয়ে তারা আছে ছয় নম্বরে। দেশের মাটিতে বিশ্বকাপ শিরোপা ধরে রাখার অভিযানে নামার আগে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে ছয়টি টি-টোয়েন্টি খেলবে তারা।  

 ২২৪ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে রয়েছে বাংলাদেশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক