প্রস্তুতি ম্যাচ কাল হলো অলিভিয়েরের

নিতম্বের চোটে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 11:24 AM
Updated : 14 August 2022, 11:24 AM

ইংল্যান্ডের বিপক্ষে মূল লড়াইয়ে নামার আগে নিজেদের গুছিয়ে নেওয়ার একটি সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা। একমাত্র সেই প্রস্তুতি ম্যাচটি যেন অভিশাপ হয়ে এলো ডুয়ানে অলিভিয়েরের জন্য। নিতম্বের পেশিতে চোট পেয়ে পুরো টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এই পেসার।

তিন টেস্ট সিরিজের প্রথম ম্যাচ লর্ডসে শুরু হবে আগামী বুধবার। পরের দুই ম্যাচ শুরু ২৫ অগাস্ট, ম্যানচেস্টারে ও ৮ সেপ্টেম্বর কেনিংটন ওভালে।

সিরিজটিকে সামনে রেখে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে চার দিনের একটি ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকা। গত মঙ্গলবার শুরু হওয়া ম্যাচটি ইনিংস ও ৫৬ রানে হেরে যায় সফরকারীরা।

ওই ম্যাচেই ডান নিতম্বের পেশিতে টান লাগে অলিভিয়েরের। পরে এমআরআই স্ক্যানে ধরা পড়ে গ্রেড-২ টিয়ার। তার ছিটকে পড়ার বিষয়টি নিশ্চিত করেন দক্ষিণ আফ্রিকা দলের চিকিৎসক হাশেন্দ্র রামজি।

ম্যাচে একমাত্র ইনিংসে বোলিংয়ের সুযোগ পেয়ে ১৩ ওভার করে ৫৯ রানে ২ উইকেট নেন অলিভিয়ের। দক্ষিণ আফ্রিকার হয়ে এখন পর্যন্ত ১৫ টেস্টে ডানহাতি এই পেসারের নামের পাশে উইকেট ৫৯টি।

এই সফরে চোটে পড়া দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় পেসার অলিভিয়ের। এর আগে গোড়ালির গাঁটের চোটে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে যান অভিজ্ঞ পেসার কাগিসো রাবাদা। ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে তাকে পাওয়া নিয়ে এখনও রয়েছে শঙ্কা।

অলিভিয়েরের বদলি হিসেবে এখনও কাউকে দলে যোগ করেনি দক্ষিণ আফ্রিকা। পেস বোলিং বিভাগে আরও আছেন লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, মার্কো ইয়ানসেন, গ্লেটন স্টুয়ারম্যান ও লুথো সিপামলা।

টেস্টের সহ-অধিনায়ক টেম্বা বাভুমাকেও এই সিরিজে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। বছরের শুরুতে ভারত সফরে পাওয়া কনুইয়ের চোটে ভুগছেন তিনি।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল: ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউইয়া, কিগান পিটারসেন, রায়ান রিকেলটন, এইডেন মারক্রাম, রাসি ফন ডার ডাসেন, খায়া জন্ডো, কাইল ভেরেইনা, কাগিসো রাবাদা, মার্কো ইয়ানসেন, সাইমন হার্মার, লুথো সিপামলা, কেশভ মহারাজ, গ্লেন্টন স্টুয়ারম্যান, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক