দ. আফ্রিকার কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন বাউচার

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর দেশের জাতীয় দলের দায়িত্বে থাকবেন না সাবেক এই কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2022, 05:56 PM
Updated : 12 Sept 2022, 05:56 PM

দক্ষিণ আফ্রিকার জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মার্ক বাউচার। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে নতুন চ্যালেঞ্জ নিতে চান সাবেক এই কিপার-ব্যাটসম্যান।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্ট হারের দিন সোমবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) বিষয়টি জানিয়েছে।

২০১৯ সালের ডিসেম্বর থেকে বাউচারের কোচিংয়ে ১১ টেস্ট, ১২ ওয়ানডে ও ২৩ টি-টোয়েন্টি জিতেছে দক্ষিণ আফ্রিকা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দলটি আছে দুই নম্বরে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে ১১ নম্বরে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার সিএসএ জানায়, ভবিষ্যৎ ক্যারিয়ারে নতুন চ্যালেঞ্জ নিতে এবং ব্যক্তিগত কারণে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাউচার। চুক্তির শেষ পর্যন্ত না থাকায় হতাশ হলেও ৪৫ বছর বয়সী এই কোচের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়েছে বোর্ড।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে এমআই কেপ টাউনের প্রধান কোচের দায়িত্ব নিতে পারেন বাউচার।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পর দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে শুরু হয় পালাবদলের অধ্যায়। এর অংশ হিসেবেই বাউচারকে ২০২৩ সাল পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব দেয় দেশটির বোর্ড।

কঠিন সময়ে দায়িত্ব নিয়ে দলকে কিছু সাফল্য এনে দিয়েছেন বাউচার। যার মধ্যে রয়েছে দেশের মাটিতে ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়। আবার ব্যর্থতাও আছে কিছু; সুপার লিগে ১৩ ম্যাচে দলটির পয়েন্ট স্রেফ ৪৯। ফলে সরাসরি ভারতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপে খেলা তাদের জন্য অনেক দূরের পথ।

দা ওভালে সোমবার ৯ উইকেটে তৃতীয় ও শেষ টেস্ট হেরে সিরিজ ২-১ এ হেরেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপে অংশ নেওয়ার আগে দলটি আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর ভারতে খেলবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক