৫ উইকেটের পর ঝড়ো সেঞ্চুরিতে ডাচদের বিশ্বকাপে তুললেন ডে লেডে

অলিখিত ‘সেমি-ফাইনালে’ স্কটল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে নেদারল্যান্ডস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2023, 02:50 PM
Updated : 6 July 2023, 02:50 PM

অসাধারণ বোলিংয়ে প্রতিপক্ষকে বড় সংগ্রহ গড়তে দিলেন না বাস ডে লেডে। ব্র্যান্ডন ম্যাকমুলানের সেঞ্চুরি ও রিচি বেরিংটনের ফিফটিতে তবুও লড়ার মতো পুঁজি পেল স্কটল্যান্ড। বিশ্বকাপের টিকেট পেতে আড়াইশ ছাড়ানো লক্ষ্য ৪৪ ওভারের মধ‍্যে ছুঁতে হতো নেদারল্যান্ডসকে। সেই চ্যালেঞ্জে এবার ব্যাট হাতেও জ্বলে উঠলেন ডে লেডে। তার ঝড়ো সেঞ্চুরিতে স্কটিশদের স্বপ্ন ভেঙে বৈশ্বিক আসরে জায়গা করে নিল ডাচরা।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের অলিখিত ‘সেমি-ফাইনাল’ হয়ে ওঠে স্কটল্যান্ড-নেদারল্যান্ডসের লড়াই। মূল আসরে খেলার সম্ভাবনা বেশি ছিল স্কটিশদের। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা দলটিকে কেবল জিতলেই হতো। সুযোগ ছিল হারলেও। কিন্তু ডাচদের শুধু জিতলেই হতো না, মেলাতে হতো আরও কিছু সমীকরণ।

বুলাওয়ায়োতে বৃহস্পতিবার সুপার সিক্সের ম্যাচটি সব সমীকরণ মিলিয়ে ৪ উইকেটে জিতে শ্রীলঙ্কার পর বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ডাচরা। দুই আসর পর বৈশ্বিক প্রতিযোগিতার মূল পর্বে খেলবে দলটি।

কুইন্স স্পোর্টস ক্লাবে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ২৭৭ রান করে স্কটল্যান্ড। ৩ ছক্কা ও ১১ চারে ১০৬ রান করেন ম্যাকমুলান। বেরিংটনের ব্যাট থেকে আসে ২ ছক্কা ও ৩ চারে ৬৪ রান।

বিশ্বকাপে খেলতে ওই রান ৩৬ বল বাকি থাকতেই তাড়া করতে হতো ডাচদের। পেশাদার ক্রিকেট ক্যারিয়ারে ডে লেডের প্রথম সেঞ্চুরিতে ৪২.৫ ওভারেই লক্ষ্যে পৌঁছে উল্লাসে মাতে নেদারল্যান্ডস।

৫ ছক্কা ও ৭ চারে ১২৩ রান করেন ডে লেডে। বল হাতে আলো ছড়িয়ে ৫২ রান খরচায় ৫ উইকেট নেন তিনি। এমন পারফরম্যান্সের পর ম্যাচ সেরা এই অলরাউন্ডার ছাড়া আর কে! 

এক ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেটের কীর্তি গড়া ওয়ানডে ইতিহাসের চতুর্থ ক্রিকেটার ডে লেডে। এই ‘ডাবলে’ আর নাম আছে ওয়েস্ট ইন্ডিজ গ্রেট ভিভ রিচার্ডস, ইংল্যান্ডের সাবেক অধিনায়ক পল কলিংউড ও সংযুক্ত আরব আমিরাতের রোহান মুস্তফার।

বিক্রমজিত সিং ও মাক্স ও’ডাওডের ৬৫ রানের উদ্বোধনী জুটিতে রান তাড়ায় নেদারল্যান্ডস পায় ভালো শুরু। ৭ রানের মধ্যে মাইকেল লিস্কের বলে দুই ওপেনারকে হারায় তারা। একশর আগে বিদায় নেন ওয়েসলি বারেসিও।

২২ ওভার শেষে ডাচদের রান ছিল ৩ উইকেটে ৯৮। বাছাই উতরাতে পরের ২২ ওভারে করতে হতো তাদের ১৮০ রান! বিধ্বংসী ব্যাটিংয়ে ওই রানের সিংহভাগই করে দলকে জয়ের আনন্দে ভাসান ডে লেডে।

তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি তেজা নিদামানুরু। স্কট এডওয়ার্ডসকে নিয়ে চাপে পড়া দলের হাল ধরেন ডে লেডে। তাদের জুটিতে আসে ৫৫ রান।

এডওয়ার্ডসের বিদায়ের পর ৫ চারে ৫৫ বলে ফিফটি করা ডে লেডেকে দারুণ সঙ্গে দেন সাকিব জুলফিকার। তাদের জুটির রান ৬৯ বলে ১১৩। আগ্রাসী ব্যাটিংয়ে যেখানে অগ্রণী ছিলেন ডে লেডে।

বিশ্বকাপে খেলার সমীকরণ মেলাতে ৮ ওভারে ৮৫ রান প্রয়োজন পড়ে নেদারল্যান্ডসের। রানের গতিতে দম দিয়ে ব্যবধান কমাতে থাকেন ডে লেড। ৪ ওভারে যখন ডাচদের চাই ৪৫ রান, ঝড় তোলেন তিনি। মার্ক ওয়াটকে টানা দুই ছক্কায় ৮৪ বলে পা রাখেন তিন অঙ্কে। ওই ওভারেই আরেকটি ছক্কা আসে সাকিবের ব্যাট থেকে।

পরের ওভারে ম্যাকমুলানকে দুই ছক্কায় ওড়ান ডে লেডে। ৪৩তম ওভারে রান আউটে কাটা পড়েন তিনি। ততক্ষণে অবশ্য জয়ের কাছে পৌঁছে যায় নেদারল্যান্ডস।

১ ছক্কা ও ৩ চারে অপরাজিত ৩৩ রান করে ডাচদের এই জয়ে অবদান রাখেন সাকিবও।

এর আগে ব্যাটিংয়ে নেমে চতুর্থ বলেই উইকেট হারায় স্কটল্যান্ড। সেই ধাক্কা তারা সামাল দেয় ম্যাকমুলান ও ক্রিস্টফার ম্যাকব্রাইডের ৪৫ রানের জুটিতে।

এরপর দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্কটল্যান্ড। সেখান থেকে তাদের বড় সংগ্রহের ভিত গড়ে দেন ম্যাকমুলান ও বেরিংটন। তাদের জুটিতে ১৩৫ বলে আসে ১৩৭ রান।

দারুণ ছন্দে থাকা ম্যাকমুলান ১০৬ বলে স্পর্শ করেন সেঞ্চুরি। এর পরপরই তাকে কট বিহাইন্ড করে দেন রায়ান ক্লেইন। মাইকেল লিস্ককেও টিকতে দেননি এই পেসার।

৬২ বলে ফিফটি করা বেরিংটনকে বোল্ড করেন ডে লেডে। ক্রিস গ্রিভসের পর ওয়াটকে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন তিনি। পেস বোলিংয়ে ওয়ানডে ক্যারিয়ারে এই প্রথম পেলেন পাঁচ উইকেটের স্বাদ।

তার জাদুকরী পারফরম‍্যান্সে বাছাই পর্বের ফাইনালে গেল নেদারল‍্যান্ডস। শিরোপা লড়াইয়ে তাদের প্রতিপক্ষ বিশ্বকাপ নিশ্চিত করা আরেক দল শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

স্কটল্যান্ড: ৫০ ওভারে ২৭৭/৯ (ম্যাকব্রাইড ৩২, ক্রস ০, ম্যাকমুলান ১০৬, মানজি ৯, বেরিংটন ৬৪, লিস্ক ১, ম্যাককিন্টশ ৩৮*, গ্রিভস ১৮, ওয়াট ০, শরিফ ২; ফন বিক ১০-০-৪৯-১, ক্লেইন ১০-০-৫৯-২, ফ্লয়েড ৯-০-৫৪-০, ডে লেডে ১০-০-৫২-৫, আরিয়ান ৫-০-২৭-০, সাকিব ৩-০-১৬-০, বিক্রমজিত ২-০-১৮-০)

নেদারল্যান্ডস: ৪২.৫ ওভারে ২৭৮/৬ (বিক্রমজিত ৪০, ও’ডাওড ২০, বারেসি ১১, ডে লেডে ১২৩, নিদামানুরু ১০, এডওয়ার্ডস ২৫, সাকিব ৩৩*, ফন বিক ১*; সোল ৭.৫-১-৩৯-০, ম্যাকমুলান ৯-০-৬৭-১, শরিফ ৭-০-৪৪-০, লিস্ক ৮-০-৪২-২, ওয়াট ৯-০-৬৩-১, গ্রিভস ২-০-১৮-১)

ফল: নেদারল্যান্ডস ৪ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: বাস ডে লেডে