কুমিল্লার নেতৃত্ব হারানো নিয়ে যা বললেন তিনবারের চ্যাম্পিয়ন অধিনায়ক ইমরুল

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তিনবারের শিরোপাজয়ী অধিনায়ক বললেন, দীর্ঘমেয়াদি ভাবনা থেকেই এবার দলের নেতৃত্বভার দেওয়া হয়েছে লিটন কুমার দাসকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 10:46 AM
Updated : 22 Jan 2024, 10:46 AM

‘নাহ… ঠিক আছে…’- শুকনো হাসিতে বললেন ইমরুল কায়েস। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অভিজ্ঞ ব্যাটসম্যানের কাছে জানতে চাওয়া হয়েছিল, ব্যাটিং পজিশনে বারবার ছাড় দিতে তার কতটা ভালো লাগে। দুই শব্দে ‘ঠিক আছে’ বললেও তার অভিব্যক্তিতেই পরিষ্কার, এমন ত্যাগ স্বীকার করায় তার মনের সায় সবসময় থাকে না।

বিপিএলের গত দুই আসরে নির্দিষ্ট কোনো ব্যাটিং পজিশন ছিল না ইমরুলের। প্রিয় টপ অর্ডারে ব্যাট করতে পেরেছেন কমই। অধিনায়ক হওয়ায় তাকেই আপোসটুকু করতে হয়েছে। এবার তো হারিয়ে ফেলেছেন অধিনায়কত্ব। যেটির পেছনে মূল কারণ, ব্যাট হাতে তার ধারাবাহিকতা নিয়ে অনিশ্চয়তাই। তিন বারের চ্যাম্পিয়ন অধিনায়ককে সরিয়ে এবার লিটন কুমার দাসকে দায়িত্ব দিয়েছে কুমিল্লা।

বিপিএলে অধিনায়ক বদল নিয়ে গত আসরগুলোতে দেখা গেছে বেশ কিছু বিতর্কিত ঘটনা। টুর্নামেন্টের মাঝপথে নেতৃত্ব বদলের ঘটনাও আছে বেশ কিছু। তবে কুমিল্লার ক্ষেত্রে সেরকম কিছু ঘটেনি। আর অধিনায়ক হিসেবে তো তিনি সফলও। সেই কুমিল্লাই এবার তাকে বদলে ফেলায় প্রশ্ন ও কৌতূহল ছিল বেশ।

সেই বদল নিয়ে ইমরুলের প্রতিক্রিয়া জানা গেল অবশেষে। মিরপুরে সোমবার কুমিল্লার অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বললেন, সিদ্ধান্তটিকে তিনি পেশাদারি দৃষ্টিভঙ্গি থেকেই নিয়েছেন।

“খুব স্বাভাবিক ছিল সব কিছু। (অধিনায়ক বদল নিয়ে) কোনো জায়গা থেকে কোনো প্রতিক্রিয়া আসেনি। কারণ এটা পেশাদার জায়গা। এখানে কী অর্জন করেছি, এর চেয়ে বড় জিনিস কী হচ্ছে বা কী হবে। আমার মনে হয়, কুমিল্লা সুদূরপ্রসারী পরিকল্পনায় নিয়ে এগোচ্ছে। আগামী ৪-৫ বছর কাকে দিয়ে দলকে নেতৃত্ব দেওয়ানো যাবে, সেটা নিয়েই তারা এগোচ্ছে। আমার মনে হয়, এটা খুব ভালো সংস্কৃতি।”

প্রথমবার লিটনের নেতৃত্বে খেলতে নেমে টুর্নামেন্টের শুরুর ম্যাচ ভালো কাটেনি কুমিল্লার। উদ্বোধনী ম্যাচে দুর্দান্ত ঢাকার বিপক্ষে ৫ উইকেটে হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। তবে মাঠের অধিনায়কত্বে ইমরুলকে মুগ্ধ করেছেন লিটন। সামনের ম্যাচগুলোতেও যে কোনো প্রয়োজনে নতুন অধিনায়কের জন্য সহযোগিতার হাত বাড়ানোর প্রতিশ্রুতিও দিয়ে রেখেছেন দলের সাবেক অধিনায়ক।


“লিটন দাস সবসময় সেরা ক্রিকেটার। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের হয়ে সে যেসব সিরিজে অধিনায়কত্ব করেছে, নিজের কাজটা খুব ভালোভাবে করেছে এবং সফলভাবে সব কিছু পরিচালনা করেছে। আমার মনে হয়, লিটনের মাথা এবং সবকিছু খুব ভালো। সব কিছু ভালোভাবে সামলে নিতে পারে। আমরা আশা করি, এই দলটার হয়েও সে ভালো করবে।”

অধিনায়কত্ব হারানোর আসরে প্রথম ম্যাচে নিজের পছন্দের ব্যাটিং পজিশন ফিরে পেয়েছেন ইমরুল। লিটন দাসের সঙ্গে ইনিংস সূচনা করে তিনি ঢাকার বিপক্ষে ৫২ বলে খেলেছেন ৬৬ রানের ইনিংস। বিপিএলে তার একাদশ পঞ্চাশ ছোঁয়া ইনিংস সেটি।

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটিতে এর আগে তার সবশেষ ফিফটি ছিল ২০২২ সালের আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে, অপরাজিত ৮১ রান। এবারের আগে সেদিনই সবশেষ ওপেনিংয়ে নেমেছিলেন ইমরুল। ওই ম্যাচের প্রায় দুই বছর ও ১৮ ইনিংস পর আবার পছন্দের জায়গা ফিরে পেয়ে হেসেছে তার ব্যাট। 

ইমরুল নিজেও বললেন, আপন পজিশন ফিরে পাওয়ায় সহজ হয়েছে তার কাজ।

“আমার মনে হয়, বিপিএলে যতবার ওপেনার হিসেবে খেলেছি, আমার সাফল্যের হারটা বেশি। গতবারের আগের বছরও আমি দুইবার ওপেনিং করার সুযোগ পেয়েছিলাম। একটাতে আশির বেশি রান করেছি। আমি সবসময় টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে নামতে পছন্দ করি। কিন্তু কুমিল্লাতে দলীয় সমন্বয়ের কারণে আমাকে অনেক কিছু মেনে নিতে হয়।” 

“অধিনায়ক থাকতে তো আরও বেশি মেনে নিতে হয়েছে। কারণ আমি তখন দলটা নিয়েই বেশি চিন্তা করেছি। আমরা অবশ্যই দল হিসেবে খেলার চেষ্টা করি। তবে নিজের পারফরম্যান্সের জন্য নিজের জায়গাটায় খেলাটা সবচেয়ে স্বাচ্ছ্যন্দের।”

ইমরুলের এই স্বাচ্ছন্দ্য কত ম্যাচ থাকে, সেই প্রশ্ন অবশ্য ওঠার সময় হয়ে গেছে। সোমবার রাতে দলটিতে যোগ দিচ্ছেন মোহাম্মদ রিজওয়ান। গত আসরে খেলা ১০ ম্যাচের সবকটিতে ওপেনিংয়ে নেমেছেন পাকিস্তানি এই তারকা ব্যাটসম্যান। ইমরুলকে সব ম্যাচ খেলতে হয়েছে তিন-চার নম্বরে। 

এবার রিজওয়ান আসার পর নতুন ব্যাটিং পজিশন কী হবে, তা দলের ওপরই ছেড়ে দিয়েছেন ইমরুল।

“এটা নিয়ে এখনও কোনো পরিকল্পনা হয়নি। কোচ হয়তো অধিনায়কের সঙ্গে কথা বলবেন যে কেমন পরিকল্পনা আছে। যে পরিকল্পনা অনুযায়ী আমাকে খেলতে বলা হবে, সেভাবেই খেলতে হবে।”

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার ফরচুন বরিশালের মুখোমুখি হবে কুমিল্লা। তাদের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।