‘ট্রিপল’ কীর্তিতে সোবার্স, ক্যালিস, বোথামদের পাশে অ্যান্ডারসন

১০০ টেস্ট উইকেট তো কবেই ছুঁয়েছেন জেমস অ্যান্ডারসন। সেই ২০০৭ সালে। টেস্ট ইতিহাসের সফলতম পেসারের উইকেট এখন ছাড়িয়ে গেছে সাড়ে ছয়শ। ব্যাট হাতে হাজার রানও পেরিয়ে গেছেন তিনি সাত বছর আগে। এবার টেস্ট ক্যাচেরও সেঞ্চুরি হয়ে গেল তার। দারুণ এক ‘ট্রিপল’ অর্জন করে ইংলিশ পেসার নাম লেখালেন রেকর্ড বইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 08:05 AM
Updated : 5 July 2022, 09:52 AM

ভারতের বিপক্ষে চলতি এজবাস্টন টেস্টের চতুর্থ দিনে সোমবার শ্রেয়াস আইয়ারকে বিদায় করা ক্যাচটি ছিল অ্যান্ডারসনের শততম ক্যাচ। ১০০ উইকেট, ১ হাজার রান ও ১০০ ক্যাচের মাইলফলক ত্রয়ীর দেখা পাওয়া টেস্ট ইতিহাসের মাত্র ষষ্ঠ ক্রিকেটার তিনি।

সবার আগে এই ‘ট্রিপল’ করে দেখাতে পেরেছিলেন স্যার গ্যারি সোবার্স। টেস্ট ইতিহাসের সেরা অলরাউন্ডার বলে বিবেচিত এই ক্যারিবিয়ান কিংবদন্তি ক্যারিয়ার শেষ করেন ৯৩ টেস্টে ৮ হাজার ৩২ রান, ২৩৫ উইকেট ও ১০৯ ক্যাচ নিয়ে।

সোবার্স দীর্ঘদিন পর সঙ্গী হিসেবে পান আরেক কিংবদন্তি অলরাউন্ডারকে। ইয়ান বোথামের উজ্জ্বল টেস্ট ক্যারিয়ারে ১০২ ম্যাচে রান ৫ হাজার ২০০, উইকেট ৩৮৩টি ও ক্যাচ ১২০টি।

বোথামের পর এই তালিকায় নাম লেখান যিনি, তিনিও খেলেছেন বোথামের সমান ১০২ টেস্ট। অলরাউন্ডারদের আলোচনায় সেভাবে কার্ল হুপারের নাম উঠে আসে না, তবে একসময় তিনি ছিলেন দারুণ কার্যকর। তুমুল প্রতিভাবান হলেও অনেকের মতে স্রেফ খামখেয়ালিপনায় ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করতে পারেননি এই ক্যারিবিয়ান। তারপরও তার নামের পাশে আছে ৫ হাজার ৭৬২ রান, ১১৪ উইকেট ও ১১৫ ক্যাচ।

অ্যান্ডারসনের মতো বিশেষজ্ঞ বোলারদের মধ্যে এই রেকর্ডে নাম আছে কেবল শেন ওয়ার্নের। তবে অলরাউন্ডার না হলেও এই লেগ স্পিন কিংবদন্তির ব্যাটের হাতও খারাপ ছিল না। ১৪৫ টেস্টে ৭০৮ উইকেটের পাশে তার রান ৩ হাজার ১৫৪। সেঞ্চুরি ছাড়া টেস্টে সবচেয়ে বেশি রানের রেকর্ডও তার। পাশাপাশি দুর্দান্ত এই স্লিপ ফিল্ডার ক্যাচ নেন মোট ১২৫টি।

এই রেকর্ডে আরেকটি নামও খুব অনুমিত। সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে অনেকেই যাকে সোবার্সের কাতারে বা আশেপাশে রাখেন, সেই জ্যাক ক্যালিস। ১৬৬ টেস্টের অসাধারণ এক ক্যারিয়ারে তার রান ১৩ হাজার ২৯০, উইকেট ২৯২টি। সঙ্গে ক্যাচ নেন ২০০টি।

টেস্টে উইকেটকিপারদের ছাড়া ২০০ ক্যাচ নেওয়া মাত্র তিন ফিল্ডারের একজন ক্যালিস। ২১০ ক্যাচ নিয়ে সবার ওপরে রাহুল দ্রাবিড়, ২০৫ ক্যাচ মাহেলা জয়াবর্ধনের।

অ্যান্ডারসনকে দিয়ে ১০০ ক্যাচ নেওয়া ফিল্ডার এখন টেস্টে মোট ৪০ জন। এজবাস্টন টেস্টের শেষ দিনের আগ পর্যন্ত তার উইকেট ৬৫৭টি, রান ১ হাজার ২৮৪।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক