খাওয়াজা-গ্রিনের ব্যাটে অস্ট্রেলিয়ার লিড

পঞ্চাশ ছুঁয়ে ইনিংস বড় করতে পারলেন না উসমান খাওয়াজা। তার মতো সত্তরের ঘরে গিয়ে ফিরে গেলেন ক্যামেরন গ্রিনও। এই দুইজন ছাড়া ফিফটি এলো না কারো ব্যাট থেকে। এর পরও অবশ্য সবার মিলিত অবদানে শ্রীলঙ্কার বিপক্ষে শতরানের লিড পেয়ে গেছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 02:17 PM
Updated : 30 June 2022, 02:17 PM

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্টের বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিন শেষে সফরকারীদের রান ৮ উইকেটে ৩১৩। স্বাগতিকদের চেয়ে ১০১ রানে এগিয়ে আছে তারা।

৭ চারে ৭১ রান করে ফেরেন ওপেনার খাওয়াজা। ছয় নম্বরে ৬ চারে ৭৭ রান করেন গ্রিন। আগ্রাসী ব্যাটিংয়ে ৬ চারে ৪৭ বলে ৪৫ রান করে আউট হন অ্যালেক্স কেয়ারি।

বৃষ্টি ও ঝড়ের বাধায় বৃহস্পতিবার দিনের প্রথম সেশন ভেসে যায়। খেলা শুরু হয় পৌনে চার ঘণ্টা পর। প্রকৃতির বিরূপ আচরণের প্রভাব পড়ে স্টেডিয়ামে। ঝড়ো হাওয়ায় ভেঙে যায় অস্থায়ী গ্র্যান্ডস্ট্যান্ড। তখনও দর্শক মাঠে প্রবেশ না করায় ঘটেনি কোনো হতাহতের ঘটনা।

খেলা শুরুর পর দ্বিতীয় ওভারেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ডানদিকে ঝাঁপিয়ে দুর্দান্ত এক ফিরতি ক্যাচ নিয়ে ট্রাভিস হেডকে ফেরান ধনাঞ্জয়া ডি সিলভা। এরপর গ্রিনকে নিয়ে দলকে টানেন খাওয়াজা।

তাদের ব্যাটে ধাক্কা কাটিয়ে উঠে অস্ট্রেলিয়া। এই সময়ে ১০১ বলে ক্যারিয়ারের ১৭তম ফিফটি স্পর্শ করেন খাওয়াজা। শর্ট লেগে পাথুম নিসানকার দারুণ ক্যাচে বিদায় নেন তিনি। প্রথম টেস্ট উইকেটের স্বাদ পান লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারসে।

কেয়ারি ও গ্রিনের ব্যাটে ইনিংসে সবচেয়ে বড় জুটি এরপর পায় অস্ট্রেলিয়া। ষষ্ঠ উইকেটে দুইজনে এনে দেন ৮৪ রান। কেয়ারির বিদায়ে ভাঙে তাদের প্রতিরোধ। রমেশ মেন্ডিসের ওভারে কেয়ারির উড়িয়ে মারা বল পেছনের দিকে অনেকটা দৌড়ে দারুণ ক্যাচ নেন মিড-অফ ফিল্ডার দিনেশ চান্দিমাল।

৮০ বলে ক্যারিয়ারের পঞ্চম ফিফটি করা গ্রিনও বাঁহাতি স্পিনার রমেশের শিকার। এলবিডব্লিউ হওয়া অস্ট্রেলিয়ান অলরাউন্ডার রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। পরের ওভারেই ফিরে যান মিচেল স্টার্ক।

উইকেটে গিয়ে দ্রুত রান তোলায় মনোযোগ দেন প্যাট কামিন্স। ভ্যান্ডারসেকে দুই ওভারের মধ্যে তিনটি ছক্কা ও এক চার মারেন অস্ট্রেলিয়া অধিনায়ক। তিনি অপরাজিত আছেন ১৬ বলে ২৬ রান করে। উইকেটে তার সঙ্গী ন্যাথান লায়নের রান ৮। তাদের অবিচ্ছিন্ন জুটি ৩৫ রানের।  

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২১২ 

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: (আগের দিন ৯৮/৩) ৬৯ ওভারে ৩১৩/৮ (খাওয়াজা ৭১, হেড ৬, গ্রিন ৭৭, কেয়ারি ৪৫, স্টার্ক ১০, কামিন্স ২৬*, লায়ন ৮*; আসিথা ৮-১-৩৪-০, ধনাঞ্জয়া ৫-০-৮-১, এম্বুলদেনিয়া ১৫-০-৭৩-০, রমেশ ৩১-০-১০৭-৪, ভ্যান্ডারসে ১০-০-৬৮-২)